শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জাপানের অর্ডার অফ দি রাইজিং সান এ্যাওয়ার্ড গ্রহণ করলেন মতিউর রহমান

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৯, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

উত্তরা গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যানও ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান জাপান সরকার কর্তৃক প্রদত্ত “দি অর্ডার অফ দ্য রাইজিংসান, গোল্ড রেইস উইথ রোসেট” ২০২১ পুরস্কার গ্রহণ করেছেন।
তিনিই প্রথম বাংলাদেশী ব্যবসায়ী হিসেবে জাপান সরকারের কাছ থেকে এই সম্মাননা পান। এটি জাপানের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার। জাপান ও বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ এই এ্যাওয়ার্ড দেওয়া হয়।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মান্যবর জনাবইতোনা ওকি এক অনারম্বর অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার তুলে দেন। “অর্ডার অফ দ্য রাইজিংসান” এ্যাওয়ার্ড টি১৮৭৫ সালে জাপান সম্রাট মেইজি কর্তৃক প্রতিষ্ঠিত হয়েছিল।

মতিউর রহমান জাপান বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ডইন্ডাস্ট্রিজ (জেবিসিসিআই) প্রতিষ্ঠায় এবং বালাদেশে জাপানীজ কোম্পানির বিনিয়োগ প্রচারে অবদান রাখেন ২০০৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত জেবিসিসিআই-এর প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে তিনি জাপানীজ কোম্পানীদের জন্য ব্যবসার পরিবেশ উন্নত এবং দুই দেশের মধ্যে একটি শক্তিশালী অর্থনৈতিক অংশীদারিত্ত্ব গড়ে তুলতে প্রচেষ্টা অব্যহত রাখেন। বর্তমানে বাংলাদেশে ২৫৪ টিজা পানি কোম্পানি কাজ করছে এবং গত ১০ বছরে এই সংখ্যা তিন গুণ বেড়েছে।

অনুষ্ঠানে জাপানের রাষ্ট্রদূত ইতোজাপান ও বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে দীর্ঘকালীন অবদানের জন্য মতিউর রহমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

জাপানের রাষ্ট্রদূত আরও বলেন, আমি মতিউর রহমানকে আমার আন্তরিক অভিনন্দন জানাতে চাই। জাপান-বাংলাদেশ সম্পর্কে রহমানের অর্জন এবং অবদান অসাধারণ। আমি বিশেষভাবে আনন্দিত যে আমরা জাপান ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষীকিতে সম্মাননা প্রদান করতে পারছি।

উল্লেখ্য যে, মতিউর রহমান ২০০২ ও ২০০৩ সালে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) দুইবার নির্বাচিত সভাপতি, তিন মেয়াদে পরিচালক এবং এক মেয়াদে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিআই) সিনিয়রসহ-সভাপতি ছিলেন এবং বর্তমানে বাংলাদেশ মোটরসাইকেল অ্যাসেম্বলার অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স এ্যাসোসিয়েশনের (বিমামা) সভাপতিসহ বিভিন্ন এ্যাসোসিয়েশনের সাথে জড়িত।

 

 

আর পড়তে পারেন