শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

তীব্র খরা ও অনাবৃষ্টিতে লাউ চাষী আলাউদ্দিনের স্বপ্ন ভঙ্গ

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২০, ২০২২
news-image

 

মোঃ জুয়েল রানা, তিতাসঃ
লাউ শীতকালীন সবজি হলেও এখন এটি সারা বছর চাষ করা হয়। লাউ বা কদু বাংলাদেশের মানুষের কাছে একটি উল্লেখযোগ্য জনপ্রিয় সবজির নাম। লাউ পছন্দ করেনা এমন ব্যক্তি খোজে পাওয়া খুবই দুষ্কর। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) লাউ খেতে সবচেয়ে বেশি পছন্দ করতেন। এছাড়াও শরীর সুস্থ রাখতে লাউয়ের গুরুত্ব অপরিসীম। বর্তমানে এর চাহিদা ও দাম বৃদ্ধি পাওয়ায় লাউ চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের। আর এই লাভজনক সবজি লাউ চাষ করে ভাগ্যের চাকা ঘুরাবে বলে লাউ চাষ করেছেন কুমিল্লা তিতাস উপজেলার কড়িকান্দি গ্রামের মিন্টু মিয়ার ছেলে আলাউদ্দিন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, আলাউদ্দিন তার বাড়ির পাশে ২০ শতাংশ জমিতে করেছে দিগন্ত জোড়া লাউ ক্ষেত। মাচার উপরে সবুজ গাছ তার নিচে ঝুলছে শত শত লাউ। দেখলে চোখজুড়িয়ে যায়। এছাড়াও প্রতিটি গাছে এসেছে প্রচুর পরিমাণ ফুল ও করা। এই দেখে চাষি আলাউদ্দিন এর বুকে বেঁধে ছিলেন সফলতার স্বপ্ন। কিন্তু অনাবৃষ্টি ও তাপদাহের কারণে সে স্বপ্ন হলো ভঙ্গ।

একদিকে যেমন লাউয়ের করা পঁচে গিয়ে নষ্ট হয়ে যাচ্ছে অন্যদিকে ফুল ঝরে পড়ে গাছ দূর্বল হয়ে মারা যাচ্ছে। প্রতিকুল আবহাওয়ার কারনে লাউ চাষী আলাউদ্দিনের রঙ্গীন স্বপ্ন যেনো এক নিমেশেই মলিন হয়ে গেছে।

লাউ চাষী আলাউদ্দিন বলেন, খুব স্বপ্ন নিয়ে বাড়ির পাশে ২০ শতাংশ জায়গায় প্রায় ২০ হাজার টাকা খরচ করে লাউ চাষ করেছি। লাউ গাছে ফুল ও করা ভালো এসেছিলো কিন্তু তীব্র খরা ও অনাবৃষ্টির কারনে আশানুরূপভাবে লাউ ধরে নেই এবং বড়ও হয় নেই। এতে যেখানে ৫০ হাজার টাকা বিক্রি করতে পারতেন সেখানে এখন লাভ তো দুরের কথা অনেক টাকা ক্ষতি হয়ে যাবে বলে তিনি জানান। তিনি আরো বলেন কৃষি অফিস থেকে সরকারি কোন সুযোগ সুবিধা পেলে আগামী বছর আরো বড় আকারে লাউ চাষ করবেন বলেও তিনি জানান।

এবিষয়ে উপজেলা কৃষি অফিসার সালাহউদ্দিন বলেন‘ অতি খরার কারনে লাউ গাছ মরে যাচ্ছে এবং নষ্ট হয়ে যাচ্ছে। তবে লাউ চাষী আলাউদ্দিনের বিষটি আমাদেরকে জানান নেই এবং আমাদের কাছে আসেননি। আমরা কৃষি বিভাগ সবসময় কৃষককে প্রশিক্ষণ ও সঠিক পরামর্শ দিয়ে সাবলম্বী করার চেষ্টা করছি। ফলে অনেক কৃষক আমাদের দিক-নির্দেশনা ও সঠিক পরামর্শে সাবলম্বী হয়েছে।

আর পড়তে পারেন