বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ধুলোয় অতিষ্ঠ কুবি শিক্ষার্থীরা, সংস্কারের দাবিতে সড়ক অবরোধ

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৩, ২০২২
news-image

 

কুবি প্রতিনিধিঃ

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) সংলগ্ন নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণী হল থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের পার্শ্ববর্তী রাস্তা সংস্কারের দাবিতে গাছ দিয়ে রাস্তা অবরোধ করেছেন সাধারণ শিক্ষার্থীরা। বুধবার (২৩ ফেব্রুয়ারী) দুপুরে গাছ দিয়ে রাস্তা অবরোধ করে রাখেন শিক্ষার্থীরা। এসময় তারা রাস্তা সংস্কার না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। এছাড়াও শিক্ষার্থীদের অবরোধে একাত্মতা পোষণ করেছেন সালমানপুর এলাকাবাসী।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের পাশ্ববর্তী রাস্তা সংস্কারের কাজ শুরু হয় গত বছরের আগস্ট মাস থেকে। কর্তৃপক্ষের দায় ছাড়া কার্যক্রমের কারণে এই খোড়াখুড়ির মাঝে সীমাবদ্ধ থাকে এ রাস্তা সংস্কার কার্যক্রম। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের পাশ্ববর্তী এলাকায় পিকনিক স্পট থাকায় সবসময়ই চলাচল করে ভারী পরিবহন। ফলে রাস্তার ধুলোবালির কারণে মারাত্মকভাবে স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছেন আবাসিক হলে অবস্থানরত শিক্ষার্থীরা। এছাড়াও আশেপাশের মেস এবং আবাসিক হলের শিক্ষার্থীরা এ রাস্তা দিয়েই ক্যাম্পাসে যাতায়াত করেন। এছাড়াও রাস্তার আশেপাশে রয়েছে খাবারের হোটেল ও মুদির দোকান, যা ধুলোবালির কারণে অস্বাস্থ্যকর পরিবেশে পরিণত হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী ইমাম হোসেন মাসুম বলেন, ‘রাস্তা মেরামত করার নামে পুরো রাস্তাটাকে খুড়ে বেহাল অবস্থা করেছে কর্তৃপক্ষ যার দরুন ধুলোবালির আকড়া হয়ে পড়ে এই রাস্তা। শিক্ষার্থীরা এই রাস্তা দিয়ে চলাফেরা করতে সম্মুখীন হতে হচ্ছে ধুলোবালির। আমরা চাই, এর একটা সমাধান হোক। একটা সমাধান না হওয়ার আশ্বাস না পাওয়া পর্যন্ত আমরা অবরোধ চালিয়ে যাব।’

হাজী তোতা মিয়া নামে এক এলাকাবাসী বলেন, রাস্তায় ধুলাবালির কারণে আমাদের চলাফেরা করতে কষ্ট হয়৷ বাহিরের জায়গা থেকে মানুষ আসে তাদের কাছে আমাদের গ্রামের সুনাম নষ্ট হয়৷ যতদ্রুত সম্ভব ঠিকাদাররা যেন রাস্তার কাজ শেষ করে আমাদেরকে ভোগান্তি থেকে মুক্তি দেয়৷

প্রক্টর ড. কাজী মোঃ কামাল উদ্দীন বলেন, এই রাস্তা আমাদের বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ না। তাই চাইলেও আমরা সহজে কিছু করতে পারবো না। এখন আমরা উপাচার্য স্যারের সাথে কথা বলে উর্ধতন কর্মকর্তার সাথে আলাপ-আলোচনা করে দ্রুত শিক্ষার্থীদের এই সমস্যা সমাধানের চেষ্টা করব।

কোটবাড়ি পুলিশ ফাঁড়ির ইনচার্জ রিয়াজ উদ্দিন চৌধুরী বলেন, আমি বিষয়টি নিয়ে ইউএনও মহোদয়কে জানাবো, স্যার যে ব্যবস্থা নেন সেটাই হবে।