রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ফের ভোটে লড়বেন জো বাইডেন

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২০, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে রক্ষা করতে পুনরায় নির্বাচনে প্রতিদন্দিতা করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, গণতন্ত্র এখনও ঝুঁকির মধ্যে থাকায় পুনরায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, জো বাইডেনের বয়স এখন ৮০ বছর। তিনি যুক্তরাষ্ট্রের এযাবতকালের সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। তাই তার বয়স নিয়ে হচ্ছে আলোচনা সমালোচনা এবং এ বিষয়টি তিনি জানেন বলেও উল্লেখ করেছেন।

তবে বাইডেন তার বয়স নিয়ে সাধারণত কোনো কথা বলেন না। কিন্তু গত সোমবার (১৮ সেপ্টেম্বর) নিউইয়র্কে ব্রডওয়ে থিয়েটারের তহবিল সংগ্রহ অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে তিনি বলেন, ‘ইউক্রেন ও কোভিড-১৯ সংকটের মতো সমস্যা সমাধানে আমার এত বছরের অভিজ্ঞতাই আমাকে সাহায্য করেছে।’

বাইডেন বলেন, ‘আমি এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছি। কারণ, ঝুঁকিতে আছে গণতন্ত্র। ডোনাল্ড ট্রাম্প ও তার রিপাবলিকানরা যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে ধ্বংস করতে উঠে পড়ে লেগেছে।’ তিনি আরও বলেন, স্বৈরশাসকদের কাছে হেরে যাবেন না তিনি।

তিনি ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, তার মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন (এমএজিএ) স্লোগানটি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মতোই। মতামত জরিপে দেখা গেছে, আমেরিকান ভোটাররা আগামী নির্বাচনে বাইডেনের বয়স নিয়ে উদ্বিগ্ন।

প্রতিবেদনে আরও বলা হয়, জো বাইডেন বিগত ২০২০ সালের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করেছিলেন এবং আগামী বছর অনুষ্ঠেয় নির্বাচনে যদি ট্রাম্প আবার রিপাবলিকান প্রার্থী হন, তাহলে এ দুজনকে দ্বিতীয়বারের মতো আবারও ভোট যুদ্ধে অবতীর্ণ হতে দেখা যাবে। ট্রাম্প ইতিমধ্যেই ঘোষণা দিয়েছেন যে তিনি নির্বাচনে লড়বেন।

বাইডেন বলেন, ‘চার বছর আগে যখন আমি প্রেসিডেন্ট পদে দাঁড়িয়েছিলাম এবং ট্রাম্পের সাথে লড়েছিলাম, তখন আমি বলেছি আমরা আমেরিকার মানুষের জন্য এ লড়াই করছি। সে লড়াই এখনো চলছে।’

গণমাধ্যমকে ৮০ বছর বয়স্ক বাইডেন বলেন, এখন সময়টি আত্ম সন্তুষ্টির জন্য নয় তাই আমি আবারও পুনর্নির্বাচনে প্রার্থী হচ্ছি। তিনি আরও বলেন, ‘আসুন আমরা অসম্পূর্ণ কাজটি সম্পূর্ণ করি। আমি জানি, আমরা পারব।’ তিনি ‘ম্যাগা চরমপন্থিদের’ প্রতি নিন্দা জানিয়ে রিপাবলিকান মঞ্চগুলোকে আমেরিকার স্বাধীনতার প্রতি হুমকি বলে বর্ণনা করেন।

আর পড়তে পারেন