শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বঙ্গবন্ধু কবি নজরুলের লেখা থেকেই “জয় বাংলা” স্লোগানটি নিয়েছেন: শিক্ষামন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৪, ২০২০
news-image

 

মাসুদ হোসেন,চাঁদপুর:
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী, চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব ডা: দীপু মনি বলেছেন, কবি নজরুল আমাদের জাতীয় জাগরণের তূর্যবাদক, জাতিসত্তার অন্যতম প্রাণপুরুষ ছিলেন। একটি শিক্ষিত ও স্বনির্ভর জাতি গঠনে তিনি সবসময় লিখনি সচল রেখেছিলেন। তিনি জানতেন তরুনরাই সমাজ পরিবর্তনের চাবিকাঠি। তাঁর গানে ও কবিতায় ছাত্রসমাজ এবং তরুনদের প্রতি প্রবল আগ্রহ ব্যাক্ত করেছেন।

বুধবার (৪ মার্চ) বেলা ১১ টায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমিতে ৩ দিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মন্ত্রী আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নজরুলের লেখা থেকেই নিয়েছেন আমাদের মুক্তির স্লোগান“জয় বাংলা”। স্বাধীনতার পর পর ১৯৭২ সালের ২৪ মে জাতির পিতার ঐকান্তিক উদ্যোগে কবিকে স্বপরিবারে বাংলাদেশে এনে বসবাসের ব্যবস্থা করা হয় এবং জাতীয় কবি হিসেবে আসীন করা হয়। নজরুলের জীবনের শেষ শয়ানও এই বাংলার মাটিতেই হয়েছে।

কবি নজরুল ইনস্টিটিউটের আয়োজনে এবং চাঁদপুর জেলা প্রশাসনের সহযোগীতায় চাঁদপুর জেলা প্রশাসক মো: মাজেদুর রহমান খান এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন, ইনস্টিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক মো: আব্দুর রহিম। মূখ্য আলোচকের বক্তব্য রাখেন, অতিরিক্ত সচিব মো: আব্দুর রাজ্জাক ভুঁইয়া। আলোচকের বক্তব্য রাখেন, চাঁদপুর সরকারী কলেজের প্রাক্তন অধ্যক্ষ ড. এ.এস.এম দেলোয়ার হোসেন। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাবেক সচিব ও বিশিষ্ট শিশু সাহিত্যিক ফারুক হোসেন, চাঁদপুর জেলা অতিরিক্ত পুলিশ সুপার মো: মিজানুর রহমান, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আবু নাঈম পাটওয়ারী দুলাল, চাঁদপুর সাহিত্য একাডেমির মহাপরিচালক কাজী শাহাদাত।

এর আগে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহর প্রদক্ষিণ করে শিল্পকলায় এসে শেষ হয়। তিনদিনব্যাপী এই সম্মেলনে প্রশিক্ষণ, গ্রন্থমেলা, সংগীত, কবিতা আবৃত্তি ও নৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আর পড়তে পারেন