রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশে গণতন্ত্র নেই, বিচার ব্যবস্থা পুরোপুরি সরকারের নিয়ন্ত্রণে: মির্জা ফখরুল

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৪, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

বর্তমান বিচার ব্যবস্থা পুরোপুরিভাবে সরকারের নিয়ন্ত্রণে মন্তব্য করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমরা শুধু এটুকু বলতে চাই, বাংলাদেশে এখন গণতন্ত্র নেই। বিচার ব্যবস্থা যেটি আছে, সে বিচার ব্যবস্থা পুরোপুরি সরকারের হাতে মূল নিয়ন্ত্রণে চলে গেছে।

বৃহস্পতিবার রাজধানীর গুলশানস্থ লেকশোর হোটেলে ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট আয়োজিত কারেন্ট স্টেট অব জুডিসিয়ারি: এ টুল টু অপ্রেস অপোজিশান ইন বাংলাদেশ” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন ইউনাইটেড ল‘ইয়ার্স ফ্রন্টের কো-কনভেনর অ্যাডভোকেট সুব্রত চৌধুরী।

মির্জা ফখরুল বলেন, আমি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ধন্যবাদ জানাতে চাই এজন্য যে, যখন ত্রয়োদশ সংশোধনী বাতিল হয়েছিল তখন তিনি বাসভবনে একটি প্রেস কনফারেন্স করেছিল। সেখানে তিনি বলেছিলেন, এইতো ত্রয়োদশ সংশোধনী বাতিল করার মাধ্যমে বাংলাদেশে স্থায়ীভাবে অস্থিতিশীলতা, অনিশ্চয়তা এবং সহিংস রাজনীতির পরিস্থিতি সৃষ্টি করা হলো। আজকে সেটি বড় সত্য হয়ে দাঁড়িয়েছে।

বাংলাদেশে আজকে গণতন্ত্র নেই। এটির কারণ আছে, কারণটি হচ্ছে, তারা (আওয়ামী লীগ) গণতন্ত্রে বিশ্বাস করে না। আমরা যে গণতন্ত্রের কথা বলছি, আমরা যে গণতান্ত্রিক রাষ্ট্রের কথা বলছি সেই গণতান্ত্রিক রাষ্ট্রতো আওয়ামী লীগ বিশ্বাস করে না, শেখ হাসিনা বিশ্বাস করেন না। ১৯৭৫ সালে তারাই একদলীয় শাসন ব্যবস্থা বাকশাল প্রতিষ্ঠা করেছিলো।

ইউনাইটেড ল‘ইয়ার্স ফ্রন্টের কনভেনর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নাল আবেদীনের সভাপতিত্বে ও ব্যারিস্টার কায়সার কামালের সঞ্চালনায় সেমিনারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক বোরহান উদ্দীন খান, সুপ্রিম কোর্টের ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, অ্যাডভোকেট মহসিন রশিদ, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বক্তব্য রাখেন।

এ সেমিনারে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, আবদুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য মনিরুল হক চৌধুরী, নূর মোহাম্মদ খান, জয়নুল আবদিন ফারুক, হাবিবুর রহমান হাবিব, ইসমাইল জবিউল্লাহ, এসএকে কামরুজ্জামান, জহিরুল হক শাহাজাদা মিয়া, আবদুর রশিদ, বিএনপি নেতা সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বদরুজ্জামান বাদল, গাজী কামরুল ইসলাম সজল, মীর হেলাল উদ্দিন, গণফোরামের জগলুল হায়দার আফ্রিকসহ সুপ্রিম কোর্টের আইনজীবীরা উপস্থিত ছিলেন।

আর পড়তে পারেন