বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘বিদ্যাসাগরের মূর্তি ভেঙেছ, ইঞ্চিতে ইঞ্চিতে জবাব নিব’

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৫, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্ট :

কলকাতার বিদ্যাসাগর কলেজে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙার পর বিজেপিকে চরম হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল মঙ্গলবার কলকাতাসংলগ্ন বেহালার এক জনসভায় দাঁড়িয়ে মমতা হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভেঙে দিয়েছে। আমরা এটা ছেড়ে দেব না। ইঞ্চিতে ইঞ্চিতে জবাব নেব, শুনে রাখো বিজেপি।’

বিদ্যাসাগর কলেজে ভাঙচুরের ঘটনায় ক্ষুব্ধ মমতা বলেন, ‘অমিত শাহ বাবু নাকি বিরাট নেতা। তাঁর মুখ দেখলেই মানুষ ভয় পায়। উত্তর কলকাতায় মিছিল করতে উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খন্ড থেকে লোক এনেছেন। অমিত শাহর মিছিল যেই শেষ হয়েছে, বিজেপির কিছু গুণ্ডা হাতে ডাণ্ডা নিয়ে বিদ্যাসাগর কলেজে আগুন লাগিয়েছে, ঈশ্বরচন্দ্রের মূর্তি ভেঙে দিয়েছে। এটা নকশাল আমলেও ঘটেনি। এটা আমাদের লজ্জা। আমরা এটা ছেড়ে দেব না। ইঞ্চিতে ইঞ্চিতে জবাব নেব।’

মমতা বিজেপিকে কটাক্ষ করে বলেন, ‘তোমরা জানো ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কে? যিনি নারী শিক্ষার প্রচলন করেছিলেন। যিনি মানুষকে শিক্ষিত করেছিলেন। বিজেপি মিছিল করার নামে বাইরের গুণ্ডা এনে বিদ্যাসাগরের মূর্তি ভেঙেছে, আগুন লাগিয়েছে, দাঙ্গা বাধিয়েছে। তাদের কোনো ক্ষমা নেই। মমতা বলেন, এটা বিদ্যাসাগরের দ্বিশত বর্ষ। বাংলার হেরিটেজের গায়ে হাত দিলে আমার থেকে ভয়ংকর কেউ নেই।’

বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহর রোড শো ঘিরে কলকাতার বিদ্যাসাগর কলেজে মঙ্গলবার বিকালে যে তাণ্ডব চলে এবং বিদ্যাসাগরের মূর্তি ভাঙার যে ঘটনা ঘটে, তার জেরে দুটি এফআইআর দায়ের হয়েছে। কলকাতার জোড়াসাঁকো থানায় বিজেপির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা।

অন্যদিকে, কলকাতার আর্মহার্স্ট স্ট্রিট থানায় মঙ্গলবার মধ্যরাতে অভিযোগ দায়ের করেন বিদ্যাসাগর কলেজের শিক্ষার্থীরা। দুটি অভিযোগের ক্ষেত্রেই অভিযোগের তীর বিজেপির দিকে। বিজেপির লোকজন কলেজ চত্বরে ঢুকে বিদ্যাসাগরের মূর্তি ভেঙে আগুন ধরিয়ে দিয়েছে বলেও অভিযোগ। শুধু তাই নয়, অভিযোগে উল্লেখ করা হয়েছে, কলেজে ঢুকে পড়ুয়াদের মারধর এবং শ্লীলতাহানি করা হয়। অভিযুক্তদের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা দায়ের করেছে পুলিশ। এ ঘটনায় যারা যুক্ত, তাদের কঠোর শাস্তির দাবি তুলেছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরাও।

আজ সকাল থেকে ওই ঘটনার প্রতিবাদে সত্যাগ্রহ আন্দোলনে বসার হুমকি দিয়েছেন ছাত্রছাত্রীরা। এদিকে, বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে মধ্যরাত থেকেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীসহ রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রসের প্রায় সব নেতা-নেত্রীই সোশ্যাল মিডিয়ায় নিজেদের ‘প্রোফাইলে’ বিদ্যাসাগরের ছবি লাগিয়েছেন।

অমিত শাহর রোড শো ঘিরে কলকাতার বিদ্যাসাগর কলেজে তাণ্ডবের ঘটনায় সরব হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার অর্থাৎ আজ রাজ্যজুড়ে প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছেন তিনি। মঙ্গলবার রাতেই পশ্চিম মেদিনীপুরের ডেবরা এবং চন্দ্রকোনা টাউনে প্রতিবাদ জানায় তৃনমূল ছাত্র পরিষদ। ডেবরায় ৬ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে নরেন্দ্র মোদি ও অমিত শাহর কুশপুত্তলিকা দাহ করা হয়। বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে সোচ্চার হয়েছেন পশ্চিমবঙ্গের বিভিন্ন মহল।

আজ বুধবার সকাল থেকেই কলকাতা শহরে একাধিক মিছিল বের করেছে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন। এদিন কলকাতার কলেজ স্কয়ার থেকে হেদুয়ায় বিদ্যাসাগর মূর্তির পাদদেশ পর্যন্ত প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছে বামফ্রন্ট।

আর পড়তে পারেন