শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্বের তৃতীয় রোগী চাঁদপুরের শিপা

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৯, ২০১৭
news-image

 

সুজন দাস ঃ
নাশিম আনজুমা শিপা (১২)। শিপা চাঁদপুর জেলা হাজীগঞ্জ বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী। রোল নং ৭৮। সে চাঁদপুর জেলার হাজীগঞ্জ পৌরসভার ৫নং ওয়ার্ড মকিমাবাদ কাঁশারী বাড়ীর মিজানুর রহমানের ছোট মেয়ে। দুই মাস পড়া-লেখা বন্ধ। স্কুলে যাওয়া হচ্ছে না। কিভাবে আর যাবে? সে যে বিশ্বের তৃতীয় রোগী। রোগের নাম করিও কারসোনিয়াম। বাংলায় নতুন ধরণের ক্যান্সার বলে আখ্যা দিয়েছেন চিকিৎসকরা। এমন ক্যান্সার এর পূর্বে চীনের দুইজনের ধরা পড়েছিল। একজন কেমো থ্যারাপি দেয়ার সময় মারা গেছেন, আরেকজন কেমো থ্যারাপি দেয়ার দুইদিন পর মারা গেছেন। কেমো থ্যারাপি না দিয়ে এখন শিপাকে বাসায় এনে রেখেছেন। চিকিৎসকরা বলেছেন, তাকে সু-নিবিড় ভাবে পর্যবেক্ষণের জন্য মহাখালি ক্যান্সার হাসপাতালে ভর্তি করে রাখা যেতে পারে। কিন্তু নিরুপায় মা-বাবার সাধ্যমত সব শেষ করেছে। এখন আর সাধ্য নেই চিকিৎসা খরচ চালানো।
শিপার সর্বশেষ চিকিৎসা নিয়েছে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে। সেখানে ইন্ডিয়া থেকে একদল বিশেষজ্ঞ চিকিৎসক ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে একটি বিশেষজ্ঞ চিকিৎসক এসে শিপার নতুন ধরণের এই ক্যান্সার নিয়ে পর্যালোচনা করেছেন।

সোমবার কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে কথা হয় গাইনী বিভাগের প্রধান শাহেলা বেগমের সাথে। তিনি জানিয়েছেন, শিপার সর্বশেষ চিকিৎসা কেমো থ্যারাপি করিয়ে দেখতে পারে। তবে কেমো থ্যারাপি দিলেও শিপাকে বাঁচানো সম্ভব হয়ে উঠবে না। শিপা বিশ্বের তৃতীয় রোগী। এর পূর্বে চীনে দুইজন পাওয়া গিয়েছিল। তাদের বাঁচানো সম্ভব হয়নি। শিপা যতদিন বাঁচবে তাকে মহাখালি ক্যান্সার হাসপাতালে রেখে চিকিৎসা দেয়া ভালো।

শিপার বাবা মিজানুর রহমান হাজীগঞ্জ বড় মসজিদের স্টাফ হিসেবে কর্মরত। গত দুই মাস ধরে মেয়ের চিকিৎসার জন্য ব্যস্ত থাকায় কর্মেও যেতে পারছেন না। বুধবার শিপার বাবা মিজানুর রহমান বলেন, ‘ঈদুল ফিতরের পর শিপার প্রথম পেট ব্যাথা অনুভব হয়। ঈদুল আযহার কয়েকদিন পর তার পেট বড় হতে থাকে। প্রচন্ড ব্যাথার যন্ত্রণায় কাঁতরাতে থাকে মেয়েটি। হাজীগঞ্জ বাজারের তিনটি হাসপাতালে নিয়ে অনেক পরীক্ষা করেও রোগ নির্ণয় করা যায়নি। পরে চাঁদপুরের একটি প্রাইভেট হাসপাতালে দেখানোর পর টিউমারের কথা বলেছে। কুমিল্লা মেডিকেলে নেয়ার পর ওই টিউমারে ক্যান্সার রূপান্তরিত হয়েছে ।’

তিনি আরো বলেন, ‘আমার মেয়েকে কিভাবে বাঁচাবো। সবাই দোয়া করবেন। আমার তেমন টাকা-পয়সাও নেই। মেয়ের পেট বড় হয়ে এখন পুতার মতো বুকের দিকে ছড়িয়ে গেছে। ২ অক্টোবর কুমিল্লা মেডিকেলে ভর্তি করেছি। এখন অর্থের অভাবে ঢাকায় না নিয়ে বাড়ীতে নিয়ে এসেছি।
শিপার জন্য সাহায্য পাঠানোর জন্য প্রয়োজনে যোগাযোগ করতে পারেন। বাবা মিজানুর রহমান- ০১৮১৫৪২৬৪৭৪, এনসিসি ব্যাংক একাউন্ট ০৩২৫০০০১৫১/ যমুনা ব্যাংক একাউন্ট ১০৪০৩২০০০০০২৫/ বিকাশ- ০১৭১৪ ৪৭০২১২।

আর পড়তে পারেন