বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রাহ্মণপাড়ায় আউশ ধান নিয়ে ব্যস্ত সময় পার করছে কৃষক কৃষাণিরা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১০, ২০১৭
news-image

 

বি পাড়া প্রতিনিধিঃ
কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার সর্বত্র চলছে কৃষক কৃষাণির আউশ ধান কাটার মহাউৎসব। কৃষকের এই ধান ঘরে তুলতে কৃষক কৃষাণি কারও যেন একটুও ক্লান্তির ফুসরত নেই। চারদিকে এখন ধান কেটে ঘরে তোলার প্রতিযোগিতা চলছে। আকাশে ঝড়ের ঘনঘটা দেখলেই কৃষক তাড়াতাড়ি এই ধান হই হুল্লড় করে ঘরে তুলতে যেন ব্যাকুল। দীর্ঘ দিনের এই পরিশ্রমের ফসল আউশ ধান সংরক্ষন করে ঘরে তুলতে কেউ কেউ দেশের বিভিন্ন জেলা থেকে শ্রমিক এনেছেন আবার কেউ কেউ এলাকার শ্রমিক নিয়ে এই ধান কাটার মহা উৎসবে ব্যস্ত রয়েছেন। এক কথায় বললে চলে এই বছর ব্রাহ্মণপাড়া উপজেলায় আউশের বাম্পার ফলন হয়েছে।
উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায় কৃষক, কৃষাণি ও ছেলে মেয়ে এবং অতিরিক্ত শ্রমিক নিয়ে নিজ নিজ জমির আউশ ধান কর্তন করছে, কেউ আবার মেশিনের মাধ্যমে মাড়াই করে খড় থেকে ধান ছাড়াচ্ছেন, কোথাও কোথাও কৃষাণিরা সংঘবদ্ধ হয়ে ধান সিদ্ধ করছেন। কোথাও আবার দেখা যায় বাড়ির উঠানে এবং বাড়ির আঙ্গিনায় অস্থায়ী উঠান করে ধান রোদ্রে শুকাচ্ছেন। আবহাওয়া অনূকুলে থাকায় বাম্পার ফলন হলেও কর্তনের সময় আবহাওয়ার পরিস্থিতি ভাল না থাকায় আউশ ধান ঘরে তুলতে হিমশিম খেতে হচ্ছে কৃষক কৃষাণিদের।

এই ব্যাপারে কৃষকরা জানায়, বর্র্তমান চলিত সময়ে আবহাওয়া জনিত কারনে আমাদের উৎপাদিত ধান ব্যাপক হারে নষ্ট হয়ে যাচ্ছে। আমরা সময়মত ধান শুকাতে পারছিনা। আকাশে কিছু সময় বৃষ্টি আবার কিছু সময় রৌদ্র এবং বৃষ্টির পানি উঠানে লেগে থাকায় আমাদের ধান শুকাতে ব্যহত হচ্ছে। এতে করে আমাদের ধান এবং খড় পচে নষ্ট হয়ে যাচ্ছে। তারা আরো জানায়, যাদের বড় ঘর আছে তারা ঘরের মধ্যে ইলেক্ট্রিক পাখা ব্যবহার করে সংরক্ষিত আউশ ধানের পানি শুকাচ্ছেন।
উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায় এবছর ব্রাহ্মণপাড়া উপজেলায়, ৪ হাজার ৮শ ১০ হেক্টর জমিতে আউশ ধান আবাদ হয়েছে। এর মধ্যে দেউরি-১০৭০ হেক্টর, (বি আর-২)-১৭০০ হেক্টর, (বি আর-২০)-৬৮০ হেক্টর, (বি আর-২৬)- ১৯০ হেক্টর, (ব্রি ধান-২৭)- ২৯০ হেক্টর, (ব্রি ধান-২৮)- ২৭০ হেক্টর, (ব্রি ধান-৪৩)- ১৯০ হেক্টর, (ব্রি ধান-৪৮)- ২৬০ হেক্টর, (ব্রি ধান-৫৫)- ২০০ হেক্টর এবং নেরিকা আউস- ৪০ হেক্টর জমি। চলিত বছরে উপজেলার বিভিন্ন ইউনিয়নে “চাষী পর্যায়ে উন্নত মানের ধান, গম, ও পাট জাত বীজ উৎপাদন, সংরক্ষণ এবং বিতরন প্রকল্পে” এর আওতায় এক একর জমি করে ৯০ জন চাষীকে উন্নত মানের আউস ধানের বীজ উৎপাদনের জন্য প্রদর্শনী দেওয়া হয়েছে। অপরদিকে বর্তমান সরকারের রাজস্ব অর্থায়নের আওতায় উপজেলার বিভিন্ন ইউনিয়নে ৫০ শতক জমি করে ২৪ জন কৃষক’কে উন্নত মানের বীজ উৎপাদনের জন্য প্রদর্শনী দেওয়া হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা এন এম আলমগীর বদাশা জনান, অন্যান্য বছরের চেয়ে এবছর ব্রাহ্মণপাড়া উপজেলায় আউস ধানের ফলন ভাল হয়েছে। এছাড়াও আমরা কৃষি অফিসার গণ এবং উপ সহকারী কৃষি অফিসারা মাঠ পর্যায়ে সার্বক্ষণিক চাষীদের সাথে যোগাযোগ রেখেছি, তাদের যে কোন সমস্যায় পরামর্শ দিয়েছি, সময়ে সময়ে জমি পরিদর্শন করেছি। যথাযথ ভাবে সার, সেচ, পোকা মাকড় ও আগাছা দমনসহ সকল বিষয়ে উপযুক্ত সময়ে পদক্ষেপ গ্রহন করে চাষীদের পরামর্শ প্রদান করেছি। যে কারনে এ বছর বর্ষা মৌসুমী ফসল আউস ধানের ভাল ফলন হয়েছে এই উপজেলায়। এসময় তিনি আরো বলেন, যেসব কৃষকের ধান পাকা এবং কাটার উপযোগি হয়েছে তারা সময় নষ্ঠ না করে ধ্রুত ধান কেটে ফেলাই উত্তম। এতে ফলনের সঠিক পরিমান ঠিক থাকবে। নির্দ্দিষ্ট সময়ে ধান কর্তন না করলে বৃষ্টিপাতে ধান ঝরে পড়ে যাবে এবং যে পরিমানে ধান পাওয়ার কথা তার থেকে কম পাবে। সব শেষে তিনি, নির্দ্দিষ্ট সময়ে ধান কর্তন করে সংগ্রহ করার আহবান জানান কৃষক কৃষানীদের।

আর পড়তে পারেন