শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মালয়েশিয়া যাওয়ার পথে নৌকাডুবি, মৃত্যু ২৩ রোহিঙ্গার

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১১, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে মালয়েশিয়া যাওয়ার পথে সাগরে নৌকা ডুবে অন্তত ২৩ রোহিঙ্গার মৃত্যু হয়েছে। এ দুর্ঘটনায় আটজনকে জীবিত উদ্ধার করা গেলেও এখনো ৩০ জন নিখোঁজ রয়েছেন। আজ শুক্রবার (১১ আগস্ট) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি।

জীবিত কয়েকজন রোহিঙ্গা জানান, তারা সাগরপথে মালয়েশিয়ায় যাওয়ার চেষ্টা করেছিলেন। তাদের নৌকায় ৫০ জনের বেশি যাত্রী ছিলেন। একপর্যায়ে রাখাইনের রাজধানী সিত্তওয়ের কাছে একটি বড় ঢেউয়ের আঘাতের তাদের নৌকাটি ডুবে যায়। নিহতদের মধ্যে ১৩ জন নারী এবং ১০ জন পুরুষ রয়েছে। তারা সবাই রোহিঙ্গা মুসলিম।

২০১৭ সালে মিয়ানমার সামরিক বাহিনীর গণহত্যা অভিযান থেকে বাঁচতে প্রায় ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। যারা এখনো মিয়ানমারে রয়ে গেছে ২০২১ সালের সামরিক অভ্যুত্থানের পর দেশ ছাড়ার চেষ্টা করছেন। তাদের অনেকে উন্নত জীবনের আশায় সাগরপথে মালয়েশিয়া বা ইন্দোনেশিয়ায় পাড়ি জমান।

ছোট মাছ ধরার নৌকায় গাদাগাদি করে আন্দামান সাগর দিয়ে এই দীর্ঘ সমুদ্রযাত্রা সবসময়ই বিপজ্জনক, বিশেষ করে ভরা বর্ষার মৌসুমে। অধিকাংশ রোহিঙ্গাই অক্টোবর থেকে মে মাসের মধ্যে সমুদ্রপথ পাড়ি দেওয়ার চেষ্টা করেন। এ জন্য জনপ্রতি তাদের খরচ হয়ে থাকে প্রায় ৪ হাজার মার্কিন ডলারের মতো। বাড়ি, জমির মতোর মূল্যবান সম্পদ বিক্রি করে দিয়ে তারা এ অর্থের জোগান দিয়ে থাকেন।

আর পড়তে পারেন