শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মুক্তিযোদ্ধার চাকরির মেয়াদ বৃদ্ধি না করায় চার সচিবকে হাইকোর্টে তলব

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৫, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

আদালতের নির্দেশনা থাকা সত্ত্বেও মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম সিদ্দিকীর চাকরির মেয়াদ এক বছর বৃদ্ধি না করায় চার সচিবসহ আটজনের বিরুদ্ধে রুল দিয়েছে হাইকোর্ট। তাদের বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না রুলে সেটিও জানতে চাওয়া হয়েছে।

সিরাজুল ইসলাম সিদ্দিকী মুক্তিযোদ্ধাদের জন্য একটি প্রকল্পের (উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা) পিআইও হিসেবে দায়িত্ব পালন করছিলেন। একই সঙ্গে তার জায়গায় নতুন করে আরেকজনকে পিআইওর দায়িত্ব দিয়ে জারি করা বিজ্ঞপ্তিও স্থগিত করেছে আদালত।

৫ জুন, মঙ্গলবার এ বিষয়ে করা আদালত অবমাননার একটি আবেদনের শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতের আদেশের বিষয়টি প্রিয়.কমকে জানান, আবেদনকারীর আইনজীবী ব্যারিস্টার এ বি এম আলতাফ হোসেন।

যাদেরকে রুলের জবাব দিতে বলা হয়েছে তারা হলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন সচিব, অর্থ সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব ও মহাপরিচালক, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মহাপরিচালক, ময়মনসিংহের জেলা প্রশাসক ও ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা।

আইনজীবী এ বি এম আলতাফ হোসেন বলেন, ‘ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার পিআইও সিরাজুল ইসলাম সিদ্দিকী মুক্তিযোদ্ধা হিসেবে চাকরিতে নিয়োগ পান। পরবর্তীতে যাচাই-বাছাই শেষেও মুক্তিযোদ্ধা হিসেবে তার নাম বহাল থাকে। মুক্তিযোদ্ধা হিসেবে চাকরির মেয়াদ এক বছর বৃদ্ধিসহ অন্যান্য সুযোগ-সুবিধা প্রদানের ক্ষেত্রে যে প্রত্যয়নপত্র প্রয়োজন সেটি তাকে প্রদান করা হয়নি। এ অবস্থায় গত ৩১ মে, স্বাভাবিকভাবেভাবে তার চাকরির মেয়াদ শেষ হওয়ার কথা। কিন্তু তার আগেই সিরাজুল ইসলাম হাইকোর্টে একটি রিট করেন। সেই রিটের প্রেক্ষিতে গত ২৪ মে, বিচারপতি নাইমা হায়দা ও বিচারপতি জাফর আহমেদের বেঞ্চ রিটকারি সিরাজুল ইসলামকে মুক্তিযোদ্ধা হিসেবে গণ্য করে চাকরির মেয়াদ ৬০ থেকে ৬১ বছরে বৃদ্ধি এবং অন্যান্য সুযোগ সুবিধা প্রদানের নির্দেশ দেন।

আলতাফ হোসেন আরও বলেন, ‘আদালতের রায় থাকা সত্ত্বেও গত ৩০ মে, ময়মনসিংহের জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোহাম্মদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সিরাজুল ইসলামের স্থলে পার্শ্ববর্তী ফুলবাড়ীয়া উপজেলার পিআইও মো. আ. বাসেদকে ১ জুন থেকে মুক্তাগাছার পিআইও হিসেবে অতিরিক্ত দায়িত্ব দেন।

আদালতের নির্দেশ উপেক্ষা করে এ ধরনের বিজ্ঞপ্তি জারি করায় হাইকোর্টে আদালত অবমাননার অভিযোগ এনে আবেদন করেন সিরাজুল ইসলাম। সেই আবেদনের শুনানি নিয়ে আদালত এই আদেশ দেন।’

আর পড়তে পারেন