শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে রাতের আধারে কৃষি জমির মাটি কাটায় ইটভাটাকে জরিমানা

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৪, ২০২৩
news-image

মাহবুব আলম আরিফ, মুরাদনগর :
কুমিল্লার মুরাদনগর উপজেলার ২২টি ইউনিয়নের প্রতিটি এলাকায় অবৈধভাবে দিনে ও রাতের আধারে ট্রাক্টরের মাধ্যমে কৃষিজমি ও গোমতীর মাটি যাচ্ছে ৪৯টি ইটভাটায়। ফলে প্রতিনিয়ত কমছে ফসলি জমির পরিমান একই ভাবে ফসলি জমির উর্বরতা শক্তি কমে গিয়ে ফসল উৎপাদনে দেখা দিচ্ছে বিপর্যয়।

রাতের আধারে কৃষিজমি থেকে মাটি কেটে ইটভাটায় নিয়ে যাওয়ার সময় অভিযান পরিচালনা করে চয়নিকা ব্রিকস নামের একটি প্রতিষ্ঠানকে ২ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার দিবাগত রাতে উপজেলার যাত্রাপুর এলাকায় এ অভিযান পরিচালনা করেন মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আলাউদ্দীন ভূঞা জনী।

তিনি জানান, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন-২০১৩-এর ৫ নম্বর ধারায় ইটভাটায় ব্যবহারের উদ্দেশ্যে অবৈধভাবে কৃষি জমির মাটি কাটার অপরাধে মোবাইল কোর্টের মাধ্যমে এই জরিমানা করা হয়েছে। আগামীতে কৃষি জমি রক্ষায় মুরাদনগর উপজেলা প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে অপ্রীতিকর ঘটনা এড়াতে মুরাদনগর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ নাজমূল হুদা ও মুরাদনগর থানার এস আই ওমর ফারুক শাকিলসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

 

 

আর পড়তে পারেন