রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

যুক্তরাজ্যে লোহিত সাগরে ব্রিটিশ জাহাজে হুতির ক্ষেপণাস্ত্র হামলা

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৬, ২০২৪
news-image

আন্তর্জাতিক ডেস্ক:

লোহিত সাগরে যুক্তরাজ্যের এক জাহাজে আঘাত এনেছে ইয়েমেনভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হুতির ক্ষেপণাস্ত্র। গোষ্ঠীটির দাবি, এডেন উপসাগর পার হওয়ার সময় জাহাজটিতে হামলা চালানো হয় এবং তাদের ক্ষেপণাস্ত্র সরাসরি আঘাত হানে। আরব নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী। তাদের হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছে ২৩ হাজারের বেশি ফিলিস্তিনি। আহত হয়েছেন অন্তত ৩৫ হাজার। যাদের বেশিরভাগই বেসামরিক। এই সংঘাত ছড়িয়ে পড়তে শুরু করে মধ্যপ্রাচ্যের অন্যান্য অঞ্চলেও। অভিযান শুরুর পর থেকে একাধিকবার ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়েছে হুথি বিদ্রোহীরাও। এরপর থেকে নিয়মিত লোহিত সাগরে জাহাজ লক্ষ্য করে হামলা চালাচ্ছে ইরান সমর্থিত এই গোষ্ঠী।

শুক্রবারের হামলা নিয়ে হুতি মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি বলেন, ফিলিস্তিনের প্রতিরোধ যোদ্ধাদের প্রতি সমর্থন জানিয়ে এই হামলা চালানো হয়েছে।

এর আগে পশ্চিমা দুটি মেরিটাইম সিকিউরিটি এজেন্সি জানিয়েছিল যে, ইয়েমেনের উপকূলে একটি জাহাজের কাছে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এছাড়া, ব্রিটিশ মেরিটাইম ট্রেড অপারেশন্স এক বিবৃতিতে বলেছে, ইয়েমেনের উপকূলে একটি জাহাজের কাছে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এরপর জাহাজটি পরবর্তী বন্দরের দিকে যাত্রা করে।

আর পড়তে পারেন