বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শেয়ারবাজারের আবার পতন

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্ট :

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে দেখা দিয়েছে লেনদেন খরা। এর মাধ্যমে টানা তিন কার্যদিবস দরপতন হলো।

টানা দরপতনের সঙ্গে লেনদেন কমতে কমতে ডিএসইতে নয় কার্যদিবস পর আবারও ৩০০ কোটি টাকার ঘর লেনদেন হয়েছে। ডিএসইর পাশাপাশি লেনদেন খরা দেখা দিয়েছে সিএসইতেও। বাজারটিতে দেড় মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে।

সূচক ও লেনদেনের পাশাপাশি এদিন লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২১০টির আর ৪৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৫ পয়েন্ট কমে ৫ হাজার ৭০ পয়েন্টে অবস্থান করছে। বাকি দুটি সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ ৫ পয়েন্ট কমে ১ হাজার ১৭৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে ১ হাজার ৭৯১ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৩৩২ কোটি ৪০ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪০২ কোটি ৯১ লাখ টাকার। সে হিসাবে লেনদেন কমেছে ৭০ কোটি ৫১ লাখ টাকা।

বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে মুন্নু সিরামিকের শেয়ার। কোম্পানিটির ১৩ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ওয়াটা কেমিক্যালের ১১ কোটি ১১ লাখ টাকার লেনদেনে হয়েছে। ১০ কোটি ৬৮ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে মুন্নু জুট স্টাফলার্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- জেএমআই সিরিঞ্জ, ন্যাশনাল পলিমার, ডরিন পাওয়ার, লিন্ডে বিডি, বিকন ফার্মাসিউটিক্যালস, ইউনাইটেড পাওয়ার জেনারেশন এবং ন্যাশনাল টিউবস।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৫০০ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৪৪ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৩০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫৮টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

আর পড়তে পারেন