শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদি আরবে ২৪ ঘন্টা কারফিউ জারি

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৭, ২০২০
news-image

সালাহ উদ্দিন সোহেল, সৌদি আরবঃ

সৌদি আরবে মহামারী করোনা ভাইরাসের থাবা দিন দিন বাড়তে থাকার কারনে আজ মঙ্গলবার সকাল হতে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সৌদি আরবের রিয়াদ, তাবুক, দাম্মাম, দাহরান, হুফুফ, জেদ্দা, তায়েফ, কাতীফ ও খোবারে পূর্ণকালীন (২৪ ঘন্টা ব্যাপী) কারফিউ ও লক ডাউনের নির্দেশনা জারি করা হয়েছে। মএই সকল অঞ্চল হতে বের হওয়া বা এতে প্রবেশ করা সম্পূর্ণরুপে নিষিদ্ধ থাকবে। করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়তে থাকার কারনে সৌদি সরকার গতকাল রাতে জরুরী বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহন করেন।

কারফিউ চলা কালিন সময়ে যার যার বাড়ি হতে বের হওয়া সম্পূর্ণরুপে নিষিদ্ধ থাকবে। তবে একান্ত জরুরী চিকিৎসা সেবা ও জরুরী খাদ্যদ্রব্য কেনাকাটা ও জরুরী ব্যাংকিং সেবার জন্য যার যার নির্দিষ্ট বসতি এলাকার ভেতরে অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে (সকাল ছয়টা হতে বিকেল তিনটার মধ্যে) বের হওয়া যাবে। শুধু মাত্র প্রাপ্ত বয়স্করা বের হতে পারবে। বের হতে হলে প্রতি গাড়িতে ড্রাইভারসহ আরেকজন অর্থাৎ মাত্র দুইজন বের হতে পারবে।

শুধুমাত্র গ্রোসারি শপ/ তামউইনাত , ফার্মেসী, ফিলিং স্টেশন, ব্যাংক, গ্যাস স্ট্যাশন, সার্ভিস এন্ড মেইন্টেনেন্স প্রতিষ্ঠান, প্লাম্বিং- ইলেক্ট্রিক- এসি টেকনিশিয়ানের কাজে নিয়োজিত, পানি পৌছানোর কাজে নিয়োজিত কোম্পানি ছাড়া সকল প্রকার ব্যবসায়িক কার্যক্রম নিষিদ্ধ থাকবে।  একইভাবে ইতোপূর্বে যাদেরকে কাজের সার্থে কারফিউর আওতার বাইরে রাখা হয়েছিল তারা এসব এলাকায় অত্যন্ত নিয়ন্ত্রিতভাবে চলাফেরা করতে পারবে। এই নির্দেশনা জনস্বার্থ বিবেচনায় জারি করা হয়েছে।

এদিকে সৌদি আরবে গত ২৪ ঘন্টায় (৬ এপ্রিল বিকেল চার টা পর্যন্ত) নতুন করে আরো ১৩৮ জনের আক্রান্ত হওয়ার খবর দিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় ।পরে আরো ৮২ জন করোনা ভাইরাসে আক্রান্তের খবর দেয় দেশটির  স্বাস্থ্য মন্ত্রনালয় এনিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাড়ালো ২ হাজার ৬০৫ জনে। মোট মৃত্যুর সংখ্যা ৩৮ জন।

আর পড়তে পারেন