শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বিএনপির কেন্দ্রীয় কমিটি থেকে কুমিল্লার মেয়র সাক্কুকে অব্যাহতি

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৪, ২০২১
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র মো. মনিরুল হক সাককুকে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্যপদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে পাঠানো এক চিঠিতে তাঁকে অব্যাহতি দেওয়ার কথা জানানো হয়।

সোমবার রাতে মো. মনিরুল হক সাককুকে অব্যাহতি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। মনিরুল হককে অব্যাহতি দেওয়ার চিঠিতে বলা হয়েছে, ‘ইতিপূর্বে দলীয় কর্মসূচিতে আপনার (মনিরুল হক) অংশগ্রহণ সন্তোষজনক না হওয়ায় নির্দেশক্রমে অব্যাহতি প্রদান করা হলো।’

বিএনপির দলীয় সূত্রে জানা গেছে, ২০১৭ সালে দ্বিতীয়বার কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র হিসেবে নির্বাচিত হয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ে শপথ গ্রহণ শেষে প্রধানমন্ত্রীর পা ছুঁয়ে সালাম করেন মনিরুল হক। বিষয়টি নিয়ে ওই সময়ে সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিএনপির নেতা–কর্মীরা তাঁর ব্যাপক সমালোচনা করেন। ওই ঘটনার পর থেকে দলীয় কর্মকাণ্ডে নিষ্ক্রিয় হয়ে পড়েন তিনি।

দলীয় কর্মকৌশল ঠিক করতে কেন্দ্রীয় ও মাঠপর্যায়ের নেতাদের সঙ্গে গত ২১, ২২ ও ২৩ সেপ্টেম্বর ধারাবাহিক মতবিনিময় সভা করে বিএনপি। সেই বৈঠকে কেন্দ্রীয় নির্বাহী কমিটির নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছিল। এরই মধ্যে গত ২২ সেপ্টেম্বর বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে কুমিল্লা বিভাগের জাতীয় নির্বাহী কমিটির সদস্যদের মতবিনিময় সভায়ও কুমিল্লার মেয়র অনুপস্থিত ছিলেন। এর কারণ ব্যাখ্যা করতে তাঁকে চিঠি দেয় বিএনপির কেন্দ্রীয় কমিটি।

চিঠি প্রসঙ্গে মো. মনিরুল হক সাককু বলেন, ‘আমি উত্তর দিয়েছিলাম, সেদিন আমেরিকান রাষ্ট্রদূতের সঙ্গে আমার বৈঠক ছিল।’

গত অক্টোবরে মো. মনিরুল হক সাককুকে অব্যাহতি দেওয়া হয় বলে বিএনপি সূত্রে জানা গেছে।

আর পড়তে পারেন