শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবির হলে নিয়মিত চুরি, নেই সিসি ক্যামেরা

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৬, ২০২৩
news-image

চাঁদনী আক্তার:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সম্প্রসারিত অংশে অভ্যন্তরীণ সার্বিক নিরাপত্তার জন্য স্থাপন করা হয়নি সিসিটিভি ক্যামেরা। ফলে কোন দুর্ঘটনায় তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ ও প্রকৃত অপরাধী চিহ্নিত করতে পারছেনা প্রশাসন। বিষয়টি নিয়ে নিরাপত্তা শঙ্কার কথা জানিয়েছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, দ্রুততর সময়ে সিসিটিভি লাগানো না হলে এরচেয়ে বড় কোন ঘটনা ঘটলেও অপরাধীদের চিহ্নিত করা সম্ভব হবেনা।

সম্প্রতি এই হলে বেশ কয়েকটি চুরির ঘটনা ঘটেছে। তারমধ্যে গত বছরের ১ ডিসেম্বর হলের ১০৩ নং কক্ষ থেকে মার্কেটিং ও বাংলা বিভাগ ১৫তম আবর্তনের শিক্ষার্থী তানবীর সালাম অর্ণব ও রাকিবুল ইসলামের মুঠোফোন চুরি হয়।

আবার গত ১৯ ফেব্রুয়ারী হলের ২২২ নং রুম থেকে নৃবিজ্ঞান ও আইন ১৪তম আবর্তনের তুষার ইমরান ও খন্দকার রেদোয়ান তানজীমের মুঠোফোন চুরির ঘটনা ঘটে। এছাড়াও হলে প্রায়শই ছোটখাটো চুরির ঘটনা ঘটে। শিক্ষার্থীদের দাবি যদি হলের প্রতিটি ফ্লোরে সিসি ক্যামেরা থাকতো তাহলে এই অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতো না।

ভুক্তভোগী তানবীর সালাম অর্ণব বলেন, বঙ্গবন্ধু হলের মধ্যদিয়ে অনেকে যাতায়াত করে। এই হলে সিসি ক্যামেরা জরুরী হয়ে পড়েছে। প্রতি ফ্লোরে যদি ক্যামেরা দেয়া হয় তাহলে হলের অনাকাঙ্ক্ষিত এই ঘটনাগুলো কমানো যাবে।

আরেক ভুক্তভোগী তুষার ইমরান বলেন, ক্যাম্পাসে সীমানা প্রাচীর না থাকায় অনেক বহিরাগত প্রবেশ করে। আবাসিক হলগুলো যদি সিসি ক্যামেরার আওতায় আনা হয় তাহলে এখানে কেউ চুরি করার সাহস করবে না।

এর আগে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে আবাসিক হল, ক্যাফেটেরিয়া, শহীদ মিনারসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ৩৯টি সিসিটিভি ক্যামেরা স্থাপনের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। ১৬ নভেম্বর থেকে লসিসিটিভি ক্যামেরাগুলো লাগানো শুরু হয়। তারই অংশ হিসেবে বঙ্গবন্ধু হলের পুরাতন অংশে ১ম, ২য় ও ৩য় তলায় সিসি ক্যামেরা স্থাপন করা হলেও সম্প্রসারিত অংশে দেয়া হয়নি।

হল প্রভোস্ট ড. মো: মোকাদ্দেস-উল-ইসলাম বলেন, আমরা সিসি ক্যামেরা দেওয়ার জন্য প্রশাসনকে মৌখিকভাবে জানিয়েছি। বাকিটা প্রশাসন দেখবে।

সম্প্রসারিত অংশে কেন সিসিটিভি ক্যামেরা দেয়া হচ্ছে না জানতে চাইলে আইসিটি সেলের সিনিয়র প্রোগ্রামার মোহাম্মদ নাসির উদ্দিন বলেন, এটার জন্য বরাদ্দ দেয়নি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বরাদ্দ দিলে আমরা এটা আর শেখ হাসিনা হলের সিসি ক্যামেরাগুলো একসাথে স্থাপন করবো। পুরাতনটার তিনতলা পর্যন্ত হয়েছে চারতলা ও পাঁচতলাও আমরা পরবর্তীতে সিসিটিভির আওতায় নিয়ে আসবো।

এ বিষয়ে জানতে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলে তাঁকে পাওয়া যায়নি।

আর পড়তে পারেন