মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ওমানে বাংলাদেশের নারী এমপি আটক, পরে মুচলেকায় মুক্ত

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩, ২০২৩
news-image

 

ডেস্ক রিপোর্ট:
ওমানে রাজনৈতিক সভায় যোগ দেওয়ায় সে দেশের আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হয়েছিলেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য (চট্টগ্রাম) খাদিজাতুল আনোয়ার (সনি)। মঙ্গলবার রাতে ওমানের রাজধানী মাসকাটের হাফফা হাউস হোটেলে ওই সভায় তিনি যোগ দিয়েছিলেন। পরে ওমানে বাংলাদেশ দূতাবাসের হস্তক্ষেপে তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে।

ঢাকা ও মাসকাটের একাধিক কূটনৈতিক সূত্র বুধবার বিকেলে এ তথ্য নিশ্চিত করেছে। ওই সূত্রগুলো জানিয়েছে, মঙ্গলবার তিনি ওমানে পৌঁছান।

খাদিজাতুল আনোয়ার বাংলাদেশ আওয়ামী লীগ থেকে একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সদস্য হন। ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি তিনি শপথ নেন। তিনি চট্টগ্রামের ফটিকছড়ির প্রয়াত সংসদ সদস্য রফিকুল আনোয়ারের মেয়ে।

ওমানে সংরক্ষিত আসনের সংসদ সদস্য আটক ও ছাড়িয়ে নেওয়ার বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, ‘আমরা জানি না। কোনো এমপি ব্যক্তিবিশেষ যদি যান, ওটা ব্যক্তিগত উদ্যোগে, সরকারিভাবে কাউকে পাঠাইনি। এটা তো আপনার কাছ থেকে শুনলাম। এগুলো আমরা জানি না। উই ডোন্ট নো।’

ওমানের কূটনৈতিক এবং বাংলাদেশ কমিউনিটি সূত্রে জানা গেছে, ওমানে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর সদস্যদের সঙ্গে সংরক্ষিত আসনের সদস্য খাদিজাতুল আনোয়ারের সভাটি সেখানকার পুলিশি বাধার কারণে শেষ হতে পারেনি। অনুমতি না নিয়ে ওই সভার আয়োজন করা হয়েছিল, পুলিশ এসে সেটি বন্ধ করে দিয়েছে। পরে সেখান থেকে কয়েকজনকে আটক করা হয়।

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সভা–সমাবেশ করতে গেলে সে দেশের নাগরিকদের পুলিশের কাছ থেকে অনুমতি নেওয়া বাধ্যতামূলক। আর বিদেশিরা সভা করতে চাইলে তা বিশেষ সতর্কতার সঙ্গে দেখা হয়।

জানা গেছে, বাংলাদেশ দূতাবাস ওমানের পুলিশের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনার পর মুচলেকায় খাদিজাতুল আনোয়ারকে ছেড়ে দেওয়া হয়।

আর পড়তে পারেন