বুধবার, ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

আইন মন্ত্রণালয় সভাপতি কুমিল্লার এমপি আবদুল মতিন খসরু !

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৫, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির পুনরায় সভাপতি হয়েছেন কুমিল্লা-৫ বুড়িচং-ব্রাহ্মণপাড়া থেকে নির্বাচিত সংসদ সদস্য ও সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, সেই সাথে প্রতিরক্ষা মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির পুনরায় সভাপতি হয়েছেন কুমিল্লা-১ দাউদকান্দি-মেঘনা আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য মেজর জেনারেল অব. সুবিদ আলী ভূঁইয়া।

কমিটি দুটিতে গত দশম সংসদেও তাঁরা সভাপতি ছিলেন। সোমবার সংসদে এ দুই কমিটি ছাড়াও ৫টি কমিটি গঠন করা হয়।

গঠিত কমিটিগুলো হলো : সংসদ কমিটি, আইন মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটি, পরিকল্পনা মন্ত্রণালয়–সম্পর্কিত কমিটি, প্রতিরক্ষা মন্ত্রণালয়–সম্পর্কিত কমিটি এবং ভূমি মন্ত্রণালয়–সম্পর্কিত কমিটি।
আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন আব্দুল মতিন খসরু। এই কমিটির অন্য সদস্যরা হলেন : আইনমন্ত্রী আনিসুল হক, সাহারা খাতুন, শামসুল হক টুকু, আব্দুল মজিদ খান, শহীদুজ্জামান সরকার, শেখ ফজলে নূর তাপস ও জাতীয় পার্টির শামীম হায়দার পাটোয়ারী।

প্রতিরক্ষা মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন সুবিদ আলী ভূঁইয়া। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে আছেন প্রধানমন্ত্রী। তিনিও এই কমিটির সদস্য। কমিটির অন্য সদস্যরা হলেন : শেখ হেলাল উদ্দিন, ফারুক খান, ইলিয়াস উদ্দিন মোল্লাহ, মোতাহার হোসেন, নাজমুল হাসান, মো. নাসিরুদ্দিন ও মহিবুর রহমান।

সংসদ কমিটির সভাপতি হয়েছেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। কমিটির অন্য সদস্যরা হলেন, এ বি তাজুল ইসলাম, হুইপ ইকবালুর রহিম, ওয়ার্কার্স পার্টির ফজলে হোসেন বাদশা, জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, হুইপ মাহাবুব আরা বেগম গিনি, আবু জাহির, নুর মোহাম্মদ, মনজুর হোসেন, আশেকুল্লাহ রফিক ও শওকত হাচানুর রহমান। স্পিকার শিরীন শারমিন চৌধুরী এই কমিটির মনোনয়ন দেন।

সংসদ নেতার পক্ষে অন্য চারটি কমিটি গঠনের প্রস্তাব সংসদে তোলেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। পরে তা কণ্ঠভোটে পাস হয়।

পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন আবুল কালাম আজাদ। এই কমিটির অন্য সদস্যরা হলেন : পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, রফিকুল ইসলাম, সাবের হোসেন চৌধুরী, হাফিজ আহম্মেদ মজুমদার, বীরেন শিকদার, মোরশেদ আলম, বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের ও মনজুর হোসেন।

ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি হয়েছেন মকবুল হোসেন। এই কমিটির অন্য সদস্যরা হলেনÍ ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, হাবিবুর রহমান, শাজাহান মিয়া, একাব্বর হোসেন, আনোয়ারুল আজিম আনার, মোসলেম উদ্দিন ও নেসার আহমেদ।

আর পড়তে পারেন