রবিবার, ৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

এবার পশ্চিমবঙ্গের পুরষ্কার লাভ ইমরান মাহফুজের ‘দীর্ঘস্থায়ী শোকসভা’

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২১, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

পশ্চিমবঙ্গের সাহিত্য কাগজ কর্তৃক ‘যুগ সাগ্নিক একুশে সম্মাননা ২০১৯’ কবিতা শাখায় পুরষ্কার দিয়েছেন কবি ইমরান মাহফুজের ‘দীর্ঘস্থায়ী শোকসভা’কে।

একুশে উদযাপন উপলক্ষে ‘কবিতা ক্যাফে’তে জমজমাট অনুষ্ঠানটি ঢাকায় ‘কবিতা ক্যাফে’ এ হয়। অনুষ্ঠানে ইমরান মাহফুজকে সম্মাননাপত্র এবং পদক তুলে দেওয়া হয়।

উপস্থিত ছিলেন সভাপতি ইন্দ্রনীল সেনগুপ্ত, সাবেক বিটিভি মহাপরিচালক কবি আসাদ মান্নান, কবি মুহাম্মদ নুরুল হুদা, কবি মজিদ মাহমুদ, কবি রাজু আলাউদ্দিন, কথাসাহিত্যিক অমিত গোস্বামী, কবি অনন্ত সুজন, নাহিদা আশরাফী, কবি রাসেল আবদুর রহমান ও সিমান্ত হেলাল।

সাধারণ সম্পাদক  প্রদীপ গুপ্ত জানান, এই পুরস্কার তুলে দিতে পেরে অত্যান্ত আনন্দিত। আমরা তাঁর কবিতার বই নিজেই সংগ্রহ করেছি। এবং বিচারকরা বিচার বিশ্লেষন করে তরুণদের মধ্যে নতুনচিন্তার দিক উন্মোচন খুঁজে পান দীর্ঘস্থায়ী শোকসভা’এর মাঝে। যার ফলে আজকের আয়োজন।

ইমরান মাহফুজের ‘দীর্ঘস্থায়ী শোকসভা’ বইটি প্রকাশ করেছে ঐতিহ্য। ২০১৯ বইমেলায় এটির তৃতীয় মুদ্রণ আসছে। এছাড়াও ৬টি বই রয়েছে তার গ্রন্থসমূহের অন্যতম হলো,‘কষ্টের ফেরিওয়ালা: হেলাল হাফিজ’, ‘আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ’ (প্রথমা প্রকাশন), জীবনশিল্পী আবুল মনসুর আহমদ (আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদ), ‘মুক্তিযোদ্ধ: অজানা অধ্যায়’ জাগৃতি, ‘লালব্রিজ গণহত্যা’ (১৯৭১: গণহত্যা ও নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট) ,দ্য ইকুয়েশন অব লাইফ ও আবুল মনসুর আহমদের প্রাসঙ্গিকতা সাহিত্য সাংবাদিকতা ও রাজনীতি।

উল্লেখ্য ইমরান মাহফুজের ‘দীর্ঘস্থায়ী শোকসভা’ ২০১৮ সালের কালি ও কলম তরুণ লেখক পুরস্কার লাভ করলেও সংস্করণ জটিলতায় কমিটি আন্তরিক ক্ষমা চেয়ে পুরস্কারটি স্থগিত করে। যা নিয়ে সম্প্রতি ব্যাপক সমালোচনা হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ইতোমধ্যইে তাঁর কাজের স্বীকৃতি স্বরূপ ‘আবুল মনসুর আহমদ গবেষণা পুরস্কার ২০১৫’, ‘শহীদ সাংবাদিক সেলিনা পারভীন স্মৃতি পুরষ্কার ২০১৩, সন্টোর ফর ন্যাশনোল কালচার থেেক ‘আবুল মনসুর আহমদ পুরষ্কার ২০১৮সহ পেয়েছেন অনেক পুরষ্কার ও সম্মাননা।

আর পড়তে পারেন