বৃহস্পতিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

কুমিল্লা সিটি নির্বাচনে যে ৯ নির্দেশনা দিয়েছে ইসি

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৪, ২০২২
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের জন্য ৯টি নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনাগুলো হলো-
১. মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের সময় কোনো প্রকার মিছিল বা শোডাউন করা যাবে না। ২. প্রার্থী ৫ (পাঁচ) জনের অধিক সমর্থক নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন না। ৩. প্রতীক বরাদ্দের পূর্বে কোনো প্রকার নির্বাচনি প্রচার শুরু করতে পারবেন না। ৪. প্রচারকালে পথসভা ও ঘরোয়া সভা ব্যতীত কোনো জনসভা বা শোভাযাত্রা করতে পারবেন না। ৫. প্রচারের জন্য নির্ধারিত পোস্টার সাদা-কালো রঙের হতে হবে এবং এর আয়তন ৬০ (ষাট) সেন্টিমিটার, ৪৫ (পঁয়তাল্লিশ) সেন্টিমিটারের বেশি হতে পারবে না। ৬. নির্বাচনি প্রচারণায় কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী পোস্টার বা লিফলেটে নিজ ছবি ও প্রতীক ব্যতীত অন্য কারো নাম, ছবি বা প্রতীক ছাপাইতে পারবেন না। তবে রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী দলীয় প্রধানের ছবি পোস্টার বা লিফলেটে ছাপাইতে পারবেন। ৭. মেয়র পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী প্রত্যেক থানাধীন এলাকায় ১টি করে সর্বোচ্চ ২টির অধিক নির্বাচনি ক্যাম্প বা অফিস স্থাপন করতে পারবেন না এবং কাউন্সিলর প্রার্থীরা ১ এর অধিক নির্বাচনি ক্যাম্প বা অফিস স্থাপন করতে পারবে না। ৮. নির্বাচনি প্রচারণায় কোনো প্রকার গেট, তোরণ, আলোকসজ্জা করতে পারবেন না। ৯. সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা-২০১৬ এর অন্যান্য বিধি-বিধান অনুসরণ পূর্বক নির্বাচনী প্রচার-প্রচারণা চালাতে হবে।

শনিবার বিকালে কুসিক নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে এসব নির্দেশনা জারি করা হয়। সুষ্ঠু অবাধ শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে এসব নির্দেশনা মেনে চলার জন্য সব প্রার্থীর প্রতি আহ্বান জানানো হয়।

আর পড়তে পারেন