বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁদপুরের শাহতলীতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আন্তজার্তিক মাতৃভাষা দিবস উদযাপন

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২২, ২০২৪
news-image

মাসুদ হোসেন, চাঁদপুরঃ

চাঁদপুর সদর উপজেলার শাহ্তলী এলাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস। তারই অংশ হিসেবে শাহতলী জিলানী চিশতী কলেজ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যৌথ আয়োজনে অমর একুশে ফেব্রুয়ারী শহীদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রভাত ফেরি, শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

বুধবার (২১ ফেব্রুয়ারী) সকালে কলেজ ক্যাম্পাস থেকে কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী’র নেতৃত্বে প্রভাতফেরী শুরু হয়ে কলেজ রোড প্রদক্ষিন করে পুণরায় কলেজ ক্যাম্পাসে এসে শেষ হয়। প্রভাত ফেরী শেষে চাঁদপুর জেলা পরিষদ কর্তৃক নির্মিত শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন প্রধান অতিথি কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান সহ প্রতিষ্ঠান প্রধানগণ।

পরে সকাল সাড়ে ৮টায় জিলানী চিশতী কলেজ মিলনায়তনে কলেজের অধ্যক্ষ মোঃ হারুন-অর রশিদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আজকের দিনটি আমাদের সকলের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ভাষার জন্য বিশ্বে একমাত্র বাংলাদেশই শুধুমাত্র সংগ্রাম করে রাষ্ট্রভাষা বাংলা অর্জন করেছে। ভাষার জন্য শহীদ হয়েছে, রক্ত দিয়েছে। যারা ভাষা আন্দোলনে শহীদ হয়েছে আমি সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও তাদের আত্মার মাগফিরাত কামনা করছি। দলমত নির্বিশেষে সকলে আজকে এ দিনটি পালন করছে। আজকের এই আয়োজনে নতুন প্রজন্মকে শহীদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবসের পটভূমি ও তাৎপর্য সম্পর্কে জানতে হবে।

তিনি আরো বলেন, আজকে শিক্ষার্থীদের স্বতস্ফূর্তভাবে অংশগ্রহন আমাকে মুগ্ধ করেছে। শিক্ষার্থীরা আজকের দিবস সম্পর্কে অত্যন্ত সুন্দর ও জ্ঞানগর্ব বক্তব্য দিয়েছে। শিক্ষার্থীদের পড়ালেখার পাশাপাশি জাতীয় দিবস সম্পর্কে জানতে হবে। শিক্ষার্থীদের দেশপ্রেমের চেতনা জাগ্রত করতে হবে। ভাষার জন্য ত্যাগ স্বীকার ও রক্ত জড়িয়েছে আমাদের এ দেশের সন্তানরা। রাষ্ট্রীয় সকল স্থানে বাংলা ভাষার ব্যবহার বৃদ্ধি করতে হবে। তোমাদের বাংলা ভাষার মান সমুন্নত রাখতে হবে। সুপ্রিম কোর্ট ও অন্যান্য সকল ক্ষেত্রে বাংলা ভাষা ব্যবহার করলে জনগণের জন্য উপকার হবে, জনগন সহজে বুঝতে পারবে। সালাম, বরকত, রফিক, জব্বার তাদের আত্মত্যাগের ফসল বাংলা ভাষা। বাংলাকে রাষ্ট্রের সকল স্তরে ছড়িয়ে দেওয়ার প্রত্যাশা অনেকের। সাথে সাথে বিশ্বায়নের যুগে ইংরেজীসহ অন্য ভাষাও জানতে হবে। তোমরা শিক্ষার্থীরাই আগামী দিনের ভবিষ্যত। তোমরাই এ দেশকে নেতৃত্ব দিবে।আমরা সকালেই কলেজ ক্যাম্পাসে নতুন শহীদ মিনারে শহীদদের স্মরণে পুস্পস্তবক অর্পণ করেছি।

২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবুল কালাম আজাদের পরিচালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জিলানী চিশতী কলেজের সহকারি অধ্যাপক মো: কামরুল হাসান, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মোহসিন উদ্দিন, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোহাম্মদ নূরুজ্জামান, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মোঃ শাহাদাৎ হোসেন, ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোসাঃ তহমিনা আক্তার, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মোঃ দিদার হোসেন মিজি। অনুষ্ঠানে শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, একাদশ শ্রেনির মানবিক বিভাগের শিক্ষার্থী সানজিদা আক্তার, ব্যবসায় শিক্ষা বিভাগের সুমাইয়া আক্তার শাম্মি, তাহমিনা আক্তার।

এসময় অন্যান্যদের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জিলানী চিশতী কলেজের জ্যৈষ্ঠ প্রভাষক মাওলানা ছোহাইল আহমাদ চিশতী, সিনিয়র প্রভাষক নুরুন্নাহার বেগম মুক্তা, জ্যেষ্ঠ প্রভাষক মো: জিয়াউর রহমান, জ্যেষ্ঠ প্রভাষক ফারজানা আক্তার, জ্যেষ্ঠ প্রভাষক মো: হানিফ মিয়া, প্রদর্শক মো: মুঞ্জুর হোসেন পাটওয়ারী, প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদ, প্রভাষক মো: মানিক মিয়া, প্রভাষক মো: হাবিবুর রহমান, প্রভাষক মাহবুবুর রহমান, প্রভাষক মো: শাহাদাৎ হোসেন, প্রভাষক মোসা: মনোয়ারা খাতুন, প্রভাষক ফরিদা ইয়াছমিন, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা ফাহিমা জাহান, সহকারি শিক্ষিকা রাবেয়া বেগম, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা মোসাম্মৎ রুবিনা বেগম, মেহেরুন্নেছা, সিনিয়র শিক্ষক মোঃ ইদ্রিস আলী, সহকারি শিক্ষক দীপঙ্কর দে, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: লুৎফুর রহমান, বিপুল চন্দ্র নন্দী, মো: সাইফুল ইসলাম, মোঃ গিয়াস উদ্দিন, মো: রবিউল আওয়াল খান, মোহাম্মদ নাসির উদ্দিন মোল্লা, সুমন চন্দ্র সরকার, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মোঃ নেছার আহমেদ খান, মাওলানা আব্দুল মান্নান উক্ত প্রতিষ্ঠানগুলোর শিক্ষক-শিক্ষার্থী সহ অন্যান্য অতিথিবৃন্দ।

অনুষ্ঠান শেষে শহীদদের রুহের মাগফিরাত কামনায় দোয়া ও মিলাদ আয়োজন করা হয়। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মাওলানা শহীদুল ইসলাম।