শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে সচেতনমূলক কর্মশালা অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৮, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

নিরাপদ, সুশৃঙ্খল এবং নিয়মিত অভিবাসন বিষয়ে সচেতনতা বৃদ্ধি এবং যুবক-যুবতীদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ২৮ ফেব্রুয়ারি (সোমবার) কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস ও অভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি) বাংলাদেশ-এর যৌথ উদ্যোগে কুমিল্লা যুব উন্নয়ন অধিদপ্তরের সভা কক্ষে নিরাপদ অভিবাসন বিষয়ক সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় মূল আলোচক কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের প্রায় ১৬০ জন যুব প্রশিক্ষণার্থীদের মাঝে নিরাপদ অভিবাসন কি, নিরাপদ অভিবাসনের ধাপ, পদ্ধতি ইত্যাদি নিয়ে আলোচনা করেন । এছাড়া প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, বোয়েসেল, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অবস্থিত শ্রম কল্যাণ উয়িং এবং বায়রা’র কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করেন তিনি।

দেবব্রত ঘোষ আরও বলেন, যে সমস্ত যুবক যুবতী এবং নারী পুরুষ বিদেশে কর্মসংস্থান লাভ করে তাদের অনেকেরই অন্যের দ্বারা প্রতারিত হবার ঝুঁকি থেকে যায়। তাই সঠিক তথ্য সঠিক সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করে। তিনি অভিবাসী কর্মী এবং তাদের পরিবারের অধিকার সুরক্ষা ও কল্যাণ নিশ্চিতকরণে সরকারের নানামূখী তথ্য প্রদান করেন। তিনি বিদেশ যাওয়ার পূর্বে সবার প্রশিক্ষণ গ্রহণের উপর গুরুত্ব আরোপ করেন। বৈদেশিক কর্মসংস্থানে স্বচ্ছতা, জবাবদিহিতা আনয়নের লক্ষ্যে এবং প্রান্তিক পর্যায়ে জনগণের মাঝে নিরাপদ অভিবাসনের তথ্য পৌঁছে দিতে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস প্রচারণা অব্যাহত রেখেছে। বৈধ পথে ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স প্রেরণ করতে তিনি প্রশিক্ষণার্থীদের আহবান জানান।

যুব উন্নয়ন অধিদপ্তর, কুমিল্লা এর উপ-পরিচালক মোঃ সামসুজ্জামান বলেন, নিরাপদ অভিবাসনের সকল তথ্য সকল যুবক- যুবতীদের জানা আবশ্যক। সঠিক তথ্য না জানলে বিপদে পড়ার সম্ভাবনা থাকে, তিনি তরুণদের মাঝে অভিবাসন ও যুব উন্নায়ন এবং নিজের জীবনের অভিজ্ঞতা সমুহ শেয়ার করেন যাতে তারা পরবর্তী জীবনে সঠিক পথে পরিচালিত হয়। এই ধরনের সভা আরো আয়োজনের কথা বলেন।

অভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি) বাংলাদেশ এর কাউন্সেলর জনাব মোঃ ইকবাল হোসেন অভিবাসন খরচ, বিএমইটি এর গুরুত্ব এবং মানব পাচার, স্বাস্থ্য সুরক্ষা এবং অভিবাসনের নানা দিকসহ, অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যাবলিসমূহ তুলে ধরেন।

অভিবাসী তথ্য কেন্দ্র (এমআরসি) বাংলাদেশ এর কাউন্সেলর জনাব গোলাম মোস্তাফা অভিবাসন চুক্তিপত্র, এম আর সি বাংলাদেশ এর কার্যক্রম ও অভিবাসনের নানা দিকসহ, অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যাবলিসমূহ তুলে ধরেন।
এ ছাড়াও যুব উন্নয়ন প্রশিক্ষণের কেন্দ্রের ইনসট্রাক্টর বৃন্দ অভিবাসন ও যুব উন্নায়ন বিষয়ে তথ্য প্রদান করেন।

উক্ত সভায় প্রশ্নোত্তর পর্বে বক্তারা বলেন দক্ষ হয়ে বিদেশে গেলে অর্থ ও সম্মান দুই’ই পাওয়া যায়। তারা আরও বলেন এই ধরণের তথ্য প্রচার ও প্রসারে সব সময় নিরাপদ অভিবাসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা বলেন, কুমিল্লা থেকে প্রচুর লোক বিদেশে যায়, আমরা তাদের কাছে অভিবাসনের এসব তথ্য তুলে ধরবো। সুতরাং আমরা সকলে নিরাপদ, সুশৃঙ্খল ও বৈধ অভিবাসনের এ সকল তথ্য সকলে বিভিন্নভাবে প্রচার করতে বদ্ধপরিকর।

আর পড়তে পারেন