মঙ্গলবার, ৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ভিক্টোরিয়া কলেজের ১২২ বছর পূর্তি উদযাপন

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৪, ২০২১
news-image

 

মোঃ আবু ফয়সাল ভূঁইয়া রতন , কুভিক:

দক্ষিণ পূর্ব বাংলার শ্রেষ্ঠ বিদ্যাপীঠ , ইতিহাস , ঐতিহ্য , সংস্কৃতির ধারক-বাহক , যেই প্রতিষ্ঠানটির নামের পাশে রয়েছে শতবর্ষের পুরনো গৌরব , গোমতীর অববাহিকার জেলা বৃহত্তর কুমিল্লার লাখো মেধাবীদের প্রাণের ও স্বপ্নের প্রতিষ্ঠান কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ ।

আনন্দ , উদ্দীপনা , সাজসজ্জা , সভা , সেমিনার , শোভাযাত্রা ও বর্ণিল আয়োজনের মাধ্যমে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ ১২২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে । উল্লেখ্য যে, ১২২ বছর পূর্বে এই প্রতিষ্ঠানটির রুপ দেন রায় বাহাদুর আনন্দ চন্দ্র রায় ।

প্রতিষ্ঠা বার্ষিকীকে লক্ষ্য করে ডিগ্রি শাখা ও উচ্চমাধ্যমিক শাখায় নানাবিধ আয়োজন করেন ভিক্টোরিয়া কলেজ প্রশাসন ।

অনুষ্ঠানের শুরুতে বুধবার সকালে বাংলাদেশের সুউচ্চ ম্যুরাল “বঙ্গবন্ধু ম্যুরালে” ফুলেল শুভেচ্ছা জানান ভিক্টোরিয়া কলেজের সুযোগ্য অধ্যক্ষ এবং শিক্ষক পরিষদ । সসময় আরো উপস্থিত ছিলো ভিক্টোরিয়া কলেজের সাংবাদিক সমিতির মিডিয়াকর্মী বৃন্দ , রেড ক্রিসেন্ট , স্কাউট দল , এয়ার উইংস , বিএনসিসি ও বাঁধনের সদস্য বৃন্দ , ভিক্টোরিয়া কলেজের সাধারন শিক্ষার্থীরা এবং ক্যাম্পাসের প্রগতিশীল ছাত্র সংগঠন ” বাংলাদেশ ছাত্রলীগ ” কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ শাখার নেতৃবৃন্দ ।

এছাড়াও বাদ জোহর কলেজের উচ্চ মাধ্যমিক শাখার একমাত্র ছাত্রাবাস সোহরাওয়ার্দী হল (নিউ হোস্টেল) মসজিদ ও ডিগ্রী শাখা মসজিদ ও উচ্চ মাধ্যমিক শাখার মসজিদ সহ ৩ টি মসজিদে মিলাদ ও কলেজর সর্বাঙ্গীন উন্নতি কামনায় দোয়া করা হয় ।

বিশ্বব্যাপী সুনাম ও ঐতিহ্যের সাথে দাপিয়ে বেড়ানো ভিক্টোরিয়া কলেজ ১২২ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে সম্মাননা ও ক্রেস্ট প্রধান করা হয় কলেজের সাবেক অধ্যক্ষ বৃন্দ এবং কলেজের কৃতি শিক্ষার্থীবৃন্দকে ।

তারপরই শুরু হয় আলোচনা সভা , কলেজের ইতিহাস ঐতিহ্য নিয়ে বর্তমান প্রজন্মের সামনে স্মৃতিচারণ ও কলেজ শিক্ষার্থীদের প্রযোজনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ।

আজকের অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সুযোগ্য ও সনাম ধন্য অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান ।

উপস্থিত ছিলেন শিক্ষক পরিষদ সম্পাদক মোহাম্মদ শাহজাহান , এবং অন্যান্য শিক্ষক পরিষদ নেতৃবৃন্দ , কবি নজরুল ইসলাম হল প্রভোস্ট মুনির আহমেদ ও অন্যান্য শিক্ষক বৃন্দ ।

সভাপতির বক্তব্যে অনুভূতি প্রকাশ করতে গিয়ে ড. আবু জাফর খান বলেন , কলেজের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন আমাদের শিক্ষক এবং শিক্ষার্থীদের দীর্ঘদিনের একটি প্রাণের দাবি ছিলো । করোনা মহামারির কারনে বিগত বছর আনন্দ উদ্দীপনা মধ্যে দিয়ে প্রোগ্রাম টি করা সম্ভব হয় নি । আজকের এ আয়োজনের মধ্যে দিয়ে বহুদিনের সেই প্রতিক্ষার প্রতিফলন ঘটেছে ।

আমার বিশ্বাস এ ধারা সবসময় অব্যাহত থাকবে এবং পরিশেষে তিনি কলেজের সর্বাঙ্গীন মঙ্গল কামনা করেন ।

আর পড়তে পারেন