রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন হেলস

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৪, ২০২৩
news-image

স্পোর্টস ডেস্ক:

আন্তর্জাতিক ক্রিকেট থেকে হঠাৎ অবসরের ঘোষণা দিলেন ইংলিশ টপঅর্ডার ব্যাটার অ্যালেক্স হেলস। জাতীয় দলের জার্সি গায়ে ৩৪ বছর বয়সী এই ক্রিকেটারের শেষ স্মৃতি হয়ে রইলো ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়।

গত বছর নভেম্বরে মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন হেলস।

জাতীয় দলের বাইরে গত নয় মাস ধরে। এই সময় ইংল্যান্ডের টিম ম্যানেজম্যান্টের সঙ্গে ভবিষ্যৎ নিয়ে টুকটাক আলোচনা হয়েছে হেলসের। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে বেশি গুরুত্ব দিতে গিয়ে তিনি জাতীয় দলকে সময় দিতে পারছিলেন না। শেষ পর্যন্ত অবসরই নিয়ে নিলেন।

৫০ ওভারের ক্রিকেট খেলেছেন সবশেষ চার বছর আগে। ফলে ভারতে আসন্ন বিশ্বকাপের দৌড়ে হেলস ছিলেন না। তবে আগামী বছর ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে তার জায়গা করে নেওয়ার ভালো সুযোগ ছিল।

জাতীয় দলে টি-টোয়েন্টি ফরম্যাটে হেলস ফিরেছিলেন গত সেপ্টেম্বরে, তিন বছর বিরতির পর। এরপর তো খেলে ফেলেছেন বিশ্বকাপও।

সবমিলিয়ে ১২ বছরের ক্যারিয়ারে ৭০টি ওয়ানডে এবং ৭৫টি টি-টোয়েন্টি খেলেছেন হেলস। ওয়ানডেতে ৩৭.৭৯ গড়ে করেছেন ২৪১৯ রান। সেরা ইনিংস ১৭১ রানের। টি-টোয়েন্টিতে তার গড় ৩০.৯৫। স্ট্রাইকরেট ১৩৮.৩৫। আছে অপরাজিত ১১৬ রানের ইনিংসও।

এছাড়া ২০১৫ সালে অভিষেক হওয়ার পর আট মাসে ১১টি টেস্ট খেলেছেন হেলস। টেস্টে তেমন আলো ছড়াতে পারেননি। ২৭.২৮ গড়ে করেছেন ৫৭৩ রান।

তবে সীমিত ওভারের ফরম্যাটে ইংলিশ ক্রিকেটে তার মনে রাখার মতো অবদান আছে। একটি বিশ্বকাপ ট্রফি থাকার সৌভাগ্যও বা কজন ক্রিকেটারের হয়!

আর পড়তে পারেন