মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইফাদ এর গভর্নিং কাউন্সিলের সভায় অংশগ্রহণ ও ভ্যাটিকান সফরে ইতালিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১২, ২০১৮
news-image

 

মিনহাজ হোসেন,ইতালী:

জাতিসংঘের কৃষি উন্নয়ন তহবিল- IFAD ‘র গভর্নিং কাউন্সিলের সভায় অংশগ্রহণ ও ভ্যাটিকান সফরে ইতালিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

রবিবার সন্ধ্যা ৬.৪৫ মিনিটে লিউনার্দো দ্য-ভিঞ্চি ফিউমিচিনো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। এর আগে রোববার সকালে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা থেকে রোমের উদ্দেশ্যে রওনা দেন প্রধানমন্ত্রী ।

এবারের গভর্নিং কাউন্সিলের প্রতিপাদ্য ‘টেকসই গ্রামীণ অর্থনীতি গড়তে বিনিয়োগ’। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ছাড়াও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন। ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার ও আইএফআইডির সহ-সভাপতি ক্লডিয়া রিচার্ড, ইতালী আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস ফরজী, সাধারন সম্পাদক হাসান ইকবাল বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী সরাসরি গ্রান্ড হোটেল পাকো’ দেই প্রিনছিপেই আসেন। I-F-A-D র প্রেসিডেন্ট গিলবার্ট এফ হংবো এবং পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে প্রধানমন্ত্রীর চার দিনের এই সফর। আইএফএডির সভায় প্রধানমন্ত্রীর অংশগ্রহণ সদস্য রাষ্ট্রগুলোকে সংশ্লিষ্ট বিষয়ে গঠনমূলক আলোচনায় অংশগ্রহণ করতে অনুপ্রাণিত করবে বলে আশা করা হচ্ছে । আজই ভ্যাটিক্যানে গিয়ে পোপ ফ্রান্সিস ও সেক্রেটারি স্টেট অব ভ্যাটিক্যান সিটি কার্ডিনাল পিয়েত্রো পারোলিনের সঙ্গে বৈঠকের কথা রয়েছে প্রধানমন্ত্রীর । শেখ হাসিনা ১৩ ফেব্রুয়ারি সকালে রোমে আইএফএডির সদর দপ্তরে গভর্নিং কাউন্সিলের ৪১তম অধিবেশনে যোগ দেবেন। মঙ্গলবার সন্ধ্যায় ইতালী আওয়ামী লীগের  উদ্যোগে এক গণ সংবর্ধনায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। সফর শেষে ১৫ ফেব্রুয়ারি দেশে ফেরার কথা রয়েছে তার। ইতোমধ্যে সর্বইউরোপ আওয়ামী লীগ সভাপতি শ্রী অনিল দাস গুপ্ত, সাধারন সম্পাদক এমএ গনি, সহ সভাপতি কে এম লোকমান হোসেন, যুগ্ম সাধারন সম্পাদক শামীম হক, মজিবুর রহমান, সাংগঠনিক সম্পাদক জিএম কিবরিয়া, মহিলা সম্পাদিকা হোসনে আরা বেগম, ডেনমার্ক আওয়ামী সাধারন সম্পাদক ড.বিদ্যুৎ বড়ুয়া, জার্মান আওয়ামী লীগ সাধারন সম্পাদক শেখ বাদল আহমেদ,ফ্রান্স আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আলী হোসেন সহ অন্য নেতাকর্মিরা এসময় হোটেলে উপস্থিত ছিলেন।

তাছাড়া ইতালী আওয়ামী লীগ, বাংলাদেশ আওয়ামী যুবলীগ ইতালী শাখা, মহিলা আওয়ামী লীগ, রোম মহানগর, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, বঙ্গবন্ধু পরিষদ, আমরা মুক্তিযোদ্ধার সন্তানসহ বিভিন্ন শ্রেণীর নেতাকর্মি ও দেশ বিদেশ থেকে আগত সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

আর পড়তে পারেন