শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইসরায়েলে রকেট হামলা চালিয়েছে আল-কাশেম ব্রিগেডস

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৯, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

ইসরায়েলের তেল আবিব শহরে রকেট হামলা চালানোর দাবি করেছে ফিলিস্তিনের স্বাধীনতাকামীগোষ্ঠী হামাসের সামরিক শাখা আল-কাশেম ব্রিগেডস। গাজা উপত্যকায় বেসামরিকদের বিরুদ্ধে ইসরায়েলি হামলার প্রতিশোধে বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুরের দিকে তেল আবিবে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে তারা। তবে এতে তাৎক্ষণিকভাবে কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের তথ্য পাওয়া যায়নি।

টেলিগ্রামে নিজেদের চ্যানেলে দেওয়া এক বার্তায় আল-কাশেম ব্রিগেডস বলছে, গাজায় বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ইহুদিবাদী ইসরায়েলের গণহত্যার প্রতিশোধে তেল আবিবে বোমা হামলা করা হয়েছে।

টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে তেল আবিবে রকেট হামলার তথ্য নিশ্চিত করা হয়েছে। এতে বলা হয়েছে, বৃহস্পতিবার তেল আবিবে রকেট হামলা হয়েছে। তবে ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোমের মাধ্যমে শূন্যেই সেই রকেট ধ্বংস করা হয়েছে। তেল আবিব ছাড়াও ইসরায়েলের রামাত গ্যান, কিরিয়ান ওনো, অর ইয়েহুদা, বিনেই ব্রাক ও গিভাট এশমুয়েল শহরে সাইরেন বাজিয়ে বাসিন্দাদের রকেট হামলার ব্যাপারে সতর্ক করে দেওয়া হয়েছে।

ইসরায়েলের উদ্ধারকারী সংস্থা দ্য মেগান ডেভিড অ্যাডম বলছে, তাৎক্ষণিকভাবে রকেটের সরাসরি আঘাত হানার তথ্য পাওয়া যায়নি। এমনকি এতে কোনও হতাহত হয়েছে কি না তাও জানা যায়নি। এর আগে, একই দিন সকালের দিকে গাজা উপত্যকায় ইহুদিবাদীদের বসতি আশকেলোনে ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা চালায় হামাসের সামরিক শাখা আল-কাশেম ব্রিগেডস।

এদিকে, হামাস-ইসরায়েল যুদ্ধের ১৩তম দিনেও ইসরায়েলের উত্তরাঞ্চলীয় সীমান্তে সামরিক স্থাপনায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ। বৃহস্পতিবার ইসরায়েলি সংবাদমাধ্যম ইয়েনেটের প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর ইসরায়েলে সামরিক স্থাপনা লক্ষ্য করে ট্যাংক-বিধ্বংসী দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে হিজবুল্লাহ।

হামলার জবাবে ইসরায়েলের সামরিক বাহিনী লেবাননের হুলা এবং মায়েজ আল-জাবাল এলাকায় গোলাবর্ষণ করেছে। লেবাননের দক্ষিণাঞ্চলীয় সীমান্তে ইসরায়েলি সামরিক বাহিনীর সদস্যদের সাথে হিজবুল্লাহর মাঝে প্রত্যকদিনই হামলা-পাল্টা হামলার ঘটনা ঘটছে। মঙ্গলবার সীমান্ত এলাকায় হিজবুল্লাহর পাঁচ সদস্য নিহত হওয়ার পর ইসরায়েলে হামলার পরিমাণ বৃদ্ধি করেছে লেবাননের সশস্ত্র এই গোষ্ঠী। মঙ্গলবার দিনভর লেবানন থেকে ইসরায়েলি ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হিজবুল্লাহ। হামলায় ইসরায়েলে বেশ কয়েকজন আহত হয়েছেন।

গত ৭ অক্টোবর হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ফিলিস্তিনিদের সমর্থনে ইসরায়েলে হামলা চালিয়ে আসছে হিজবুল্লাহ। গত ১৩ দিনের হামাস-ইসরায়েল যুদ্ধে ইসরায়েলের বোমা হামলায় ৩ হাজার ৭৮৫ জনের বেশি ফিলিস্তিনি নিহত ও আরও ১২ হাজারের বেশি আহত হয়েছেন। অন্যদিকে হামাসের হামলায় ইসরায়েলে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। যুদ্ধে ইসরায়েল থেকে প্রায় ২০০ জনকে ধরে নিয়ে জিম্মি করেছে হামাস।

সূত্র: টাইমস অব ইসরায়েল, হারেৎজ, মেহের নিউজ।

আর পড়তে পারেন