রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

একদফা দাবিতে ২৫ আগস্ট ফের বিএনপির গণমিছিল

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২১, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের একদফা দাবিতে আগামী ২৫ আগস্ট ফের গণমিছিলের কর্মসূচি আসতে পারে। ওইদিন ঢাকায় যুগপৎভাবে এই কর্মসূচি পালিত হবে। তবে গণমিছিলের বিকল্প হিসেবে পদযাত্রার কথাও বিবেচনা করা হচ্ছে। এছাড়া পরদিন ২৬ আগস্ট ঢাকাসহ দেশব্যাপী দলীয় কর্মসূচি করতে পারে বিএনপি।

রোববার (২০ আগস্ট) বিকেলে গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের সঙ্গে বিএনপির বৈঠকে এই কর্মসূচির বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। সোমবার (২১আগস্ট) অনুষ্ঠেয় বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে কর্মসূচি চূড়ান্ত হবে। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, বৈঠকে চলমান একদফার আন্দোলনকে আরও বেগবান করতে ছাত্র, শ্রমিক ও পেশাজীবী সংগঠনকে সম্পৃক্ত করার ব্যাপারে আলোচনা হয়েছে। তাদেরকে স্ব স্ব ব্যানারে পৃথক কর্মসূচিতে আন্দোলনে নামানোর পরিকল্পনা করা হচ্ছে। এ লক্ষ্যে যুগপতের শরিক দলগুলোর ছাত্র, শ্রমিক ও পেশাজীবী সংগঠনগুলোর সমন্বয়ে আগামী সেপ্টেম্বরে ঢাকায় পৃথক কনভেনশনের কথা ভাবা হচ্ছে।

এছাড়া ঢাকাসহ দেশব্যাপী বিচারাঙ্গনের সামনে অবস্থান কর্মসূচির কথাও বিবেচনা করা হচ্ছে। একদফার চূড়ান্ত আন্দোলনের শেষ ধাপে এই কর্মসূচি আসতে পারে। এর আগে গত ১২ জুলাই একদফার যুগপৎ আন্দোলনের ঘোষণা দেওয়া হয়। আর একদফার সর্বশেষ কর্মসূচি হিসেবে গত শুক্রবার ঢাকাসহ দেশব্যাপী সব মহানগরে গণমিছিল অনুষ্ঠিত হয়।

বৈঠকে বিএনপির পক্ষে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল উপস্থিত ছিলেন। অন্যদিকে গণতন্ত্র মঞ্চের পক্ষে জেএসডির আসম আব্দুর রব, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু ছিলেন।

এছাড়া আন্দোলনের পরবর্তী কর্মসূচি নির্ধারণে রোববার একইস্থানে গণঅধিকার পরিষদ (রেজা কিবরিয়া), গণঅধিকার পরিষদ (নুর), গণফোরাম (মন্টু) ও বাংলাদেশ পিপলস পার্টি (বিপিপি), এনডিএম এবং বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সঙ্গে পৃথকভাবে বৈঠক করেছে বিএনপি।

আর পড়তে পারেন