শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

এবার খিলগাঁও কাঁচাবাজারে আগুন

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৪, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্ট :

রাজধানীর খিলগাঁও বাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় অর্ধশতাধিক দোকান পুড়ে গেছে। খিলগাঁও ফ্লাইওভারের নিচে কামারপট্টি বাজারে বুধবার দিবাগত রাত ৩টার দিকে আগুন লাগে।

ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিট প্রায় ২ ঘণ্টার চেষ্টায় সোয়া ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

ফায়ার সার্ভিস সংশ্লিষ্টরা বলেছে, খিলগাঁও ফ্লাইওভারের নিচে কামারপট্টি বাজারের আগুন ভোর সোয়া ৫টায় নিয়ন্ত্রণে এসেছে। তবে প্রাথমিকভাবে অগ্নিকাণ্ডের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

উল্লেখ্য, রাজধানীর বনানী, গুলশান, ডেমরা, গাউছিয়া মার্কেট ও তোপখানা রোডে ট্রপিক্যাল টাওয়ারের পর এবার আগুন লাগল খিলগাঁও বাজারে।

এর আগে গত ২৮ মার্চ বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় ২৬ জন নিহত ও ৭১ জন আহত হন। এরপরই ৩০ মার্চ গুলশান-১ ও ২ নম্বর এলাকায় আগুন লাগে। ১ এপ্রিল রাজধানীর ডেমরা ও গাউছিয়া মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এর পর দিন তোপখানা রোডে ট্রপিক্যাল টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।
অউঝ

বনানীর এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডের সূত্রপাত ৮ম তলা থেকে বলে ধারণা ব্যক্ত করেছে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি।

রোববার সকাল সাড়ে ১০ টায় মন্ত্রণালয়ের ৯ সদস্যের তদন্ত কমিটি দুর্ঘটনাস্থল পরিদর্শনের পর ১২টায় পার্শ্ববর্তী সফুরা টাওয়ারে বনানী থানার অস্থায়ী কন্ট্রোলরুমে ব্রিফিংকালে কমিটির প্রধান মন্ত্রণালয়টির অতিরিক্ত সচিব ফয়জুর রহমান এ কথা জানান। কমিটি তদন্তকালে বিভিন্ন ব্যক্তির বক্তব্য শোনেন।

বিফ্রিংয়ে তিনি জানান, ২৩ তলা ভবনের ৮ম তলায় বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে।
কমিটি প্রধান বলেন, আমরা পুরো ভবন ঘুরে দেখেছি যে এটি নির্মাণে বিল্ডিং কোড মানা হয়নি। আগুন লাগার পর ভবনটির ইমারজেন্সি এক্সিট অপ্রশস্থ থাকায় ভবনে অবস্থানরত মানুষ দ্রুত নামতে পারেনি এবং সেন্ট্রাল এলার্ম সিস্টেমও কাজ করেনি।

কমিটি আগামী ৩ এপ্রিলের মধ্যে চূড়ান্ত প্রতিবেদন জমা দিবে বলে জানানো হয়। এ সময় তদন্ত কমিটির অন্য সদস্যরাও উপস্থিত ছিলেন।

গত বৃহস্পতিবার বনানীর এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত হয়েছে ২৬ জন, আহত হয়েছে অন্তত ৭০ জন। টানা ছয় ঘণ্টা চেষ্টার পর ফায়ার সার্ভিস, সেনা নৌ ও বিমান বাহিনীর সম্মিলিত প্রচেষ্টায় আগুণ নিয়ন্ত্রণে আসে।

আর পড়তে পারেন