বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভবিষ্যৎ সম্ভাবনার মানদন্ডে ৮ম স্থানে রয়েছে বাংলাদেশ- পরিকল্পনা মন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৮, ২০১৮

স্টাফ রিপোর্টারঃ
পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি বলেছেন, আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বিশ্বে বাংলাদেশ এখন মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছে। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশের যে উন্নয়ন হয় সেটা এখন প্রমাণিত। বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ হয়েছে। মোট দেশজ উৎপাদন (জিডিপি) এবং মাথাপিছু আয় এখন যে কোন সময়ের তুলনায় অনেক বেশী। সম্প্রতি আমরা বাংলাদেশের অর্থনীতি নিয়ে আরেকটি সুখবর পেয়েছি। অস্ট্রেলিয়ার ‘থিংক ট্যাংক’ খ্যাত লোয়ি ইনস্টিটিউট গবেষণার মাধ্যমে বলেছে, বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) যে হারে এগিয়ে যাচ্ছে তাতে ২০৩০ সাল নাগাদ তাইওয়ানকে ছাড়িয়ে যাবে। বর্তমানে অর্থনীতিসহ বিভিন্ন ক্ষমতার মানদন্ডে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলগুলোর ক্ষমতাশালী ২৫ দেশের মধ্যে ১৮তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। তুলনার বিচারে ভবিষ্যৎ সম্ভাবনার মানদন্ডে ৮ম স্থানে রয়েছে বাংলাদেশ। লোয়ি ইনস্টিটিউট সম্প্রতি ‘এশিয়া পাওয়ার ইনডেক্স’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করেছে।

১৮ মে শুক্রবার বাগমারা দক্ষিণ ইউনিয়ন আওয়ামীলীগ আয়োজিত বীরমুক্তিযোদ্ধা আবু তাহের মজুমদার-এর ১ম মৃত্যুবার্ষিকী ও স্মরন সভায় প্রধান অতিথির বক্তব্যে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের সভাপতি মাননীয় পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি এসব কথা বলেন।

বীরমুক্তিযোদ্ধা আবু তাহের মজুমদার-এর ১ম মৃত্যুবার্ষিকী ও স্মরন সভায় প্রধান অতিথির বক্তৃতায় স্মৃতিচারন করতে গিয়ে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের সভাপতি মাননীয় পরিকল্পণা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি বলেন, বীরমুক্তিযোদ্ধা আবু তাহের মজুমদার আমার রাজনৈতিক গুরু। আমাকে আজকের অবস্থানে আনার পিছনে তিনি সবচেয়ে বেশী কষ্ট করেছেন। তার কারনেই বাগমারার মানুষ শান্তিতে বসবাস করতে পারছে। আবু তাহের মজুমদার নামটির সাথে মিশে আছে বাগমারার তথা কুমিল্লার মানুষের সুদীর্ঘ রাজনৈতিক ইতিহাস। বীরমুক্তিযোদ্ধা আবু তাহের মজুমদার ছিলেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য, কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা আওমীলীগের সাধারণ সম্পাদক ও বাগমারা দক্ষিণ ইউপি চেয়ারম্যান। প্রতিটি ক্ষেত্রে অত্যন্ত দক্ষতার সাথে তিনি আমাদের কাছে স্মরনীয় হয়ে আছেন।

মন্ত্রী আরো বলেন, বর্তমান সরকারের আরেক অভূতপূর্ব বিজয় হলো মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট পাঠিয়ে বাংলাদেশকে অন্য মর্যাদায় নিয়ে যাওয়া। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগের আগাম পূর্বাভাস পাওয়া যাবে। এতে দুর্যোগ মোকাবিলা ও প্রস্তুতি নেওয়ার সুযোগ পাওয়া যাবে, ক্ষতি কমিয়ে আনা সম্ভব হবে। একই সঙ্গে স্যাটেলাইট তথ্য প্রযুক্তিতে ব্যবহার করা যাবে, ঘরে বসে চিত্ত বিনোদনেরও ব্যবস্থা হবে। আর্থিকভাবে লাভবান হওয়া যাবে, পর নির্ভরশীলতা কমে যাবে। মাত্র ৯ বছরে বাংলাদেশের যে অর্থনৈতিক উন্নতি হয়েছে, আর কেউ তা করতে পারেনি। জনগণ নৌকা মার্কায় ভোট দিয়ে আমাদের ক্ষমতায় এনেছে বলেই তো আমরা করতে পেরেছি। জনগনেরও পূর্বের তুলনায় জীবন যাত্রার মান বেড়েছে,সচেতনতাবোধ বেড়েছে। জনগন এখন সকারের সফলতা বিচার করে উন্নয়নের মাপকাঠি দিয়ে। আর বর্তমান সরকারই হলো উন্নয়ন বান্ধব সরকার। খুলনা সিটি নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থীর জয় তার একটি উৎকৃষ্ট উদাহরন। সরকারের উন্নয়ন-অর্জনের কারণেই এই জয় এসেছে। তাই উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে নৌকা মার্কায় আবারো ভোট দিতে হবে।

আর পড়তে পারেন