রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে অনুষ্ঠিত হলো বাজার গবেষণায় উদ্বুদ্ধকরণ ও প্রায়োগিক প্রশিক্ষণ

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১০, ২০২৩
news-image

 

কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয় ও পৃতি রিসার্চ এন্ড কন্সালটেন্সি লিমিটেডের যৌথ উদ্যোগে ছাত্র-ছাত্রীদের বাজার গবেষণায় উদ্বুদ্ধকরণ ও প্রায়োগিক প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ৭ জুন (বুধবার) বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় উপস্থিত ছিলেন ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক সহযোগী অধ্যাপক ড. মোহা. হাবিবুর রহমান, নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক অমিত দত্ত, পৃতি রিচার্জ এন্ড কন্সালটেন্সি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাইমুর রহমান, পরিচালক (গবেষণা ও প্রসাশন) নাহিদা সুলতানা, সহকারী ব্যবস্থাপক (গবেষণা ও ফিল্ড অপারেশন) প্রদীপ কুমার পাল, গবেষণা সহকারী মো:শাওনুল ইসলাম।

কর্মশালায় শিক্ষার্থীদের বাজার গবেষণা সম্পর্কে ধারণা দেওয়ার পাশাপাশি প্রাথমিক তথ্য সংগ্রহের কলাকৌশল, বাজার গবেষণা পদ্ধতি, প্রাথমিক গবেষণার গুণগত মান নির্ণয় করার পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

জানা যায়, কর্মশালায় আলোচিত বিষয়বস্তু বাস্তবায়ন ও বাজার গবেষণার মাঠকর্ম পরিচালনা করার প্রয়োগিক প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যে আগামী ৯ জুন থেকে ১৮ জুন পর্যন্ত একটি গবেষণার প্রাথমিক তথ্য সংগ্রহ করা হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী কর্মকর্তা-কর্মচারী, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন সেবা প্রদানকারী এবং বিশ্ববিদ্যালয়ের আশেপাশে বসবাসকারী স্থানীয় জনসাধারণের মধ্যে এই গবেষণা পরিচালিত হবে । কর্মশালায় উপস্থিত আগ্রহী শিক্ষার্থীদের মধ্য থেকে ১২ জন শিক্ষার্থীকে এই গবেষণা পরিচালনার সুযোগ দেওয়া হবে।

উল্লেখ্য, গবেষণা প্রকল্পটি পরিচালনা করবেন নৃবিজ্ঞান বিভাগের মাস্টার্স শেষ সেমিস্টারের শিক্ষার্থী আহনাফ শাহরিয়ার রিকি।

আর পড়তে পারেন