বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে দ্বিতীয় বারের মতো মঞ্চস্থ হবে ‘ইনডেমিনিটি’

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৫, ২০২২
news-image

 

কুবি প্রতিনিধিঃ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একমাত্র নাট্য সংগঠন ‘থিয়েটার কুবি’র ৯ম প্রযোজনায় মঞ্চস্থ হবে মান্নান হীরা রচিত ‘ইনডেমনিটি’ নাটকটি। বিশ্ববিদ্যালয়ে এটি নাটকটির দ্বিতীয় প্রদর্শনী।

আগামী সোমবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬ টায় সংগঠনের সাধারণ সম্পাদক মোহন চক্রবর্তীর পুননির্দেশনায় নাটকটি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মুক্ত মঞ্চে মঞ্চস্থ করা হবে।

থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাথে কথা বলে জানা যায়, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড সংঘটিত হয়। সে হত্যাকান্ডের যাতে বিচার না হয় তাই খন্দকার মোশতাক আহমেদ ২৬ শে সেপ্টেম্বর, ১৯৭৫ সালে ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে। এটি ১৯৭৫ সালের অধ্যাদেশ নং ৫০ নামে অভিহিত ছিল। পরে ১৯৭৯ সালে তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সংসদ কর্তৃক এটি অনুমোদন করা হয়। যার ফলে এটি একটি আনুষ্ঠানিক আইন হিসেবে অনুমোদন পায়। ১৯৭৯ সালের ৯ জুলাই বাংলাদেশ সংবিধানের ৫ম সংশোধনীর পর সংশোধিত আইনে এ আইনটি বাংলাদেশ সংবিধানে অন্তর্ভুক্ত করা হয়।

এ ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়েই ‘ইনডেমনিটি’ নাটকটি থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবেশনা করবে।

থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সভাপতি ইশতিয়াক আহমেদ বলেন, ‘ইনডেমনিটি অধ্যাদেশ জারির মাধ্যমে যে অন্যায়টি হয়েছে তা নাটকের মাধ্যমে আমরা প্রতিফলিত করবো এবং সত্য ঘটনাটি আমরা মানুষের সামনে আমরা তুলে ধরবো। এই নাটকের মাধ্যমে মানুষ সত্য ঘটনাটি জানতে পারবে এবং সে সময়কার প্রেক্ষাপট সম্পর্কে তারা উপলব্ধি করতে পারবে ।’

তিনি আরও বলেন, ‘১৯৭৫ সালের ২৬শে সেপ্টেম্বর ঘটনাটি ঘটেছিল তাই আমাদেরও পরিকল্পনা ছিল ঐদিনেই নাটকটি করবো কিন্তু মুক্তমঞ্চ খালি না থাকায় আমরা একদিন পর করবো।’

আর পড়তে পারেন