শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে বিশ্ব পরিবেশ দিবসে অভয়ারণ্য’র বৃক্ষরোপণ কর্মসূচি

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৫, ২০২৩
news-image

 

কুবি প্রতিনিধিঃ

‘প্রাকৃতিক বৈচিত্র্য সংরক্ষণে নিবেদিত’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব পরিবেশ দিবসে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) পরিবেশবাদী সংগঠন অভয়ারণ্য’র উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে।

রবিবার (০৫ জুন) সকাল সাড়ে ১০ টায় প্রশাসনিক ভবন থেকে র‍্যালি শুরু করে মূল ফটকের সামনে শেষ হয়। এরপর উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির মূল ফটকের পাশে গাছের চারা রোপণের মধ্য দিয়ে এ কর্মসূচির উদ্বোধন করেন।

এসময় তিনি বলেন, আজ থেকে ১০ বছর আগে পৃথিবীতে এমন উষ্ণতা ছিল না। আমাদের প্রয়োজনে প্রতিনিয়ত বন উজাড় করছি, গাছপালা কেটে ফেলছি। যদি আমরা পৃথিবীকে বসবাসের যোগ্য করতে চাই তাহলে সবাইকে প্রতিবছর কমপক্ষে একটি করে গাছ রোপণ করতে হবে।

সংগঠনটির সভাপতি আবদুল্লাহ আল সিফাত বলেন, গাছ আমাদের বন্ধু। বর্তমানে গাছ কাটা ও পরিবেশ বিপর্যয়ের কারণে পরিবেশের তাপমাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই আজ বিশ্ব পরিবেশ দিবসে আমাদের বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছি।

কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান ড. মুহাম্মদ সোহরাব উদ্দীন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক আলি আহসানসহ সংগঠনের অন্যান্য সদস্যরা।

এছাড়া, আগামী সপ্তাহে প্লাস্টিকের পরিবর্তে গাছ দেওয়া কর্মসূচি পালন করা হবে।

আর পড়তে পারেন