বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুভিকে ‘‘লেখালেখির কলাকৌশল ও সাংবাদিকতা” বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৪, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ এর ডিগ্রি শাখায় ধর্মপুর) মুজিব বর্ষ উপলক্ষে ‘‘লেখালেখির কলাকৌশল ও সাংবাদিকতা” বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

২ ফেব্রুয়ারি ক্যাম্পাস বার্তার উদ্যোগে  কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ সাংবাদিক সমিতির  (কুভিকসাস) সার্বিক সহযোগিতায় প্রশাসনিক ভবনের সেমিনার কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কলেজের সৃজনশীল দ্বি-মাসিক পত্রিকা ‘ক্যাম্পাস বার্তা’সহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন।

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ রুহুল আমিন ভূঁইয়া কর্মশালার উদ্বোধন করেন।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক শিরোনামের সম্পাদক  নীতিশ সাহা, এটিএন নিউজ এর হেড অব নিউজ  প্রভাষ আমিন ও ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন এর অনলাইন বিভাগের প্রধান ও সিনিয়র নিউজ এডিটর গোলাম কিবরিয়া  এবং  লেখক ও ইউথ লিডার রাকিব আল হাসান।

কর্মশালায় শুভেচ্ছা বক্তব্য রাখেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ এর উপাধ্যক্ষ প্রফেসর ড.আবু জাফর খান,শিক্ষক পরিষদ সম্পাদক প্রফেসর মৃণাল কান্তি গোস্বামী, ক্যাম্পাস বার্তার দুই উপদেষ্টা তপন ভট্টাচার্য্য ও নিলুফার সুলতানা, সাবেক সম্পাদক মহসীন কবির ।

 

সাবেক নির্বাহী সম্পাদক বিল্লাল হোসেন রাজুর সঞ্চালনায়  আরও উপস্থিত ছিলেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ এর  ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক শিপন মিয়া,  বাংলা নিউজ টোয়েন্টিফোর ডটকম কুমিল্লা প্রতিনিধি Iও দৈনিক আজকের কুমিল্লার সম্পাদক ইমতিয়াজ আহমেদ জিতু, এটিএন নিউজ এর কুমিল্লা প্রতিনিধি রফিকুল ইসলাম চৌধুরী খোকন, বাংলা টিভি জেলা প্রতিনিধি আরিফ মজুমদার, কুমিল্লা কাগজের উপ-সম্পাদক জহির শান্ত,আমাদের সময় ডটকম এর কুমিল্লা প্রতিনিধি মাহফুজ নান্টু, প্রাক্তন সম্পাদক আলাউদ্দীন আজাদ, রাইজিং জার্নালিস্ট ফোরাম কুমিল্লা এর সভাপতি তৈয়বুর রহমান সোহেল,  লালমাই প্রেসক্লাব সাধারণ সম্পাদক মো.কামাল হোসেন, জাগো কুমিল্লার সম্পাদক অমিত মজুমদার,দৈনিক রুপসী বাংলা কলেজ প্রতিনিধি আশিক ইরানসহ স্থানীয় সংবাদিকবৃন্দ।

কর্মশালায় শিক্ষার্থীদের প্রশ্নোত্তর পর্বে প্রশিক্ষকবৃন্দ সাংবাদিকতা ও লেখালেখির বিভিন্ন কলাকৌশল তুলে ধরেন। উদ্বোধকের বক্তব্যে কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. রুহুল আমিন ভূইঁয়া বলেন, নিষ্ঠা ও সততার মাধ্যমে সংবাদ পরিবেশনের মানসিকতা নিয়ে সাংবাদিক হিসেবে গড়ে উঠতে হবে। লেখালেখির মূল উদ্দেশ্য হলো মানুষের বিবেককে জাগ্রতা করা ও সমাজিক অসঙ্গগতিগুলোকে তুলে ধরা।

প্রশিক্ষকরা বলেন, নিজের মেধা, যোগ্যতা ও দক্ষতাকে প্রমাণের জন্য সাংবাদিকতা একটি চ্যালেঞ্জিং পেশা। একগ্রতা ও আন্তরিকতা থাকলে একজন তরুণ সহজে সংবাদকর্মী হিসেবে নিজেকে আত্মপ্রকাশ করতে পারবে। এক্ষেত্রে একাডেমিক পড়াশুনার পাশাপাশি সমসাময়িক বিষয় সম্পর্কে ধারণা রাখার বিকল্প নেই। ধন্যবাদ জ্ঞাপন করেন ক্যাম্পাস বার্তা সম্পাদক মাহদী হাসান।

এছাড়া মুজিব বর্ষ উপলক্ষে বর্ষা দুপুর প্রকাশনী দিনব্যাপী বই মেলার আয়োজন করে । এতে পাঠকদের জন্য বিশেষ ছাড়ে লেখকদের অটোগ্রাফসহ বই বিক্রয় করা হয়।

 

আর পড়তে পারেন