শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার দাউদকান্দতিে হাইব্রডি ভুট্টা ডন-১১১ এর বাম্পার ফলন

আজকের কুমিল্লা ডট কম :
মে ২২, ২০১৮
news-image

 

স্টাফ রিপোর্টার:

কুমল্লিার দাউদকান্দি উপজলোর বভিন্নি গ্রামরে কৃষকরো এ সি আই সীড এর বাজারজাতকৃত হাইব্রডি ভুট্রা ডন-১১১ চাষাবাদ করে বাম্পার ফলন পয়েছেনে ।

অভূতর্পূব ফলন পয়েে কৃষকদরে মুখে আনন্দরে হাসি ফুটছেে ।চেংগাকান্দি ও গোলাপরেচর গ্রামরে আর্দশ কৃষক কালা ময়িা ৬ একর, সালাউদ্দনি ২.৫ একর, ওয়াসমি ২.৪ একর, মঞ্জু ময়িা ২.০ একর ডন-১১১ জাতরে ভুট্টা চাষাবাদ করে প্রতি শতকে ৪০ কজেি ফসল উৎপাদন করছেনে । সেই মোতাবকে একরে ১০০ মণ ফলন হয়েছে।উপ সহকারী কৃষি র্কমর্কতা আকলমিা আক্তার ও সাবনিা ইয়াসমনি সহ ডন-১১১ এর দণ্ডায়মান ফসল পরর্দিশন এবং কয়কেটি মোচা র্কতন করা হয়। অতপর চঙ্গোকান্দি ইউসুফ মম্বোর বাড়ি সংলগ্ন মাঠে অনুষ্ঠতি হয় এক মাঠ দবিস অনুষ্ঠান ।

উক্ত অনুষ্ঠান এ প্রধান অতথিি হসিাবে উপস্থতি ছলিনে উপ পরচিালক কৃষবিদি দলিপি কুমার অধকিারী, কৃষি সম্প্রসারন অধদিপ্তর, কুমল্লিা । অন্যানরে মধ্যে উপস্থতি ছলিনে দাউদকান্দি উপজলো কৃষি অফসিার কৃষবিদি সওয়ার জাহান, উপ সহকারী উদ্ভদি সংরক্ষণ র্কমর্কতা সয়ৈদ জামান, এ সি আই এর আঞ্চলকি ব্যবস্থাপক জাকরি হোসনে, এরয়িা ব্যবস্থাপক মুসা আহমদে, মার্কেটিং অফসিার সোহাগ হোসনে, বীজ ডলিার কামরুল হাসান ও নুরু ময়িা, ইউসুফ মম্বোর এবং আঃ কাদরে মম্বোর।

আর্দশ কৃষকরো জানান, এ জাত আমাদরে এলাকার জন্য অত্যন্ত উপযোগী । কারন এ জাতরে ভুট্টার মোচা দানায় পরপর্িূন, দানার ওজন বশেী, রং আর্কষণীয় কমলা র্বণরে হওয়ায় বাজারমূল্য বশেী পাওয়া যায়, গাছ শক্ত ও মজবুত এবং মোচার অবস্থান গাছরে মাঝামাঝরি চয়েে নচিে হওয়ায় ঝড় বাতাসে ভঙ্গেে বা হলেে পরে না । তারা পরর্বতীতে ডন-১১১ জাতটি যথাযথ মানে বাজারে সরবরাহ নশ্চিতি রাখতে কোম্পানরি প্রতি অনুরোধ জানান। তারা উক্ত জাতরে প্রতি আরও বশেী আগ্রহী হয়ে উঠনে। অতথিগিন বলনে, ভুট্টার পুষ্টি গুণ ভাতরে চয়েে বশেী এবং ধানরে চয়েে কম খরচে বশেী ফসল উৎপাদন হয় ডন-১১১ চাষাবাদরে মাধ্যমে।র্কতনকৃত মোচায় গণনা করে ৭৪০-৭৮০টি র্পযন্ত দানা পাওয়া যায়, যার ওজন কাচা অবস্থায় ৩২০ গ্রাম। সইে মোতাবকে সঠকি নয়িমে এবং যথাযথ ভাবে চাষাবাদ করলে শুকানো অবস্থায় ১২০মণ ফলন হয়। তাছাড়া এই এলাকায় প্রতকিূল পরস্থিতিি সহনশীল বধিায় এটি একটি উৎকৃষ্ট জাত। কৃষকরে অধকি মুনাফা র্অজনরে জাত ডন-১১১। এমনকি খাদ্য উৎপাদনে, পোল্ট্রি এবং ফসিারি শল্পিরে ব্যাপক সম্প্রসারনে এটি বড় ধরনরে ভুমকিা পালন করবে।

আর পড়তে পারেন