শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার চান্দিনা পৌরসভার প্রধান সড়কে যানজটে অতিষ্ঠ মানুষ

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১৫, ২০২১
news-image

 

শরীফুল ইসলাম, চান্দিনাঃ

কুমিল্লার চান্দিনা পৌরসভার সদরে একমাত্র হাট-বাজার চান্দিনা বাজারে তীব্র যানযটে নাকাল হয়ে পড়েছে নগরবাসী। নিত্যদিন ওই ভোগান্তি পোহাতে হচ্ছে পেশাজীবি, শ্রমজীবী, পথচারী, স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী ও সাধারণ মানুষকে।

বাজারের প্রধান সড়কের দুই পাশের ফুটপাত এখন অবৈধ দখলে। কতিপয় অসাধু ব্যবসায়ী ও ক্ষুদ্র ব্যবসায়ীরা ফুটপাতে ব্যবসার পশরা সাজিয়ে রাখে।

এছাড়া যত্রতত্র গড়ে উঠেছে সিএনজি চালিত অটোরিকশা, অটোবাইক ও রিক্সা স্ট্যান্ড। এতে সকাল থেকে রাত পর্যন্ত পৌরসভার এই গুরুত্বপূর্ণ সড়কে এবং আশেপাশের সংযোগ সড়কগুলিতে যানজট লেগেই থাকে। সাধারণ পথচারীদের জন্য হেঁটে চলাও দায়। সরকারি হাসপাতাল, প্রাইভেট হাসপাতাল, দুটি অনার্স-মাস্টার্ট পর্যায়ের কলেজ, একটি কামিল মাদ্রাসা, হাইস্কুল ও বিভিন্ন সরকারি অফিসগুলোতে যাতায়াতের জন্য একমাত্র ওই সড়কটিতে যানজটে অতিষ্ঠ হয়ে পড়েছে সেবা গ্রহণকারী মানুষ। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে এই দুর্ভোগ দেখার কেউ নেই। যানজটের সমস্যা থেকে উত্তোরণে কোন কার্যকর পদক্ষেপও নিচ্ছে না পৌর কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টরা।

সরেজমিনে দেখা যায়, চান্দিনা পৌরসভার প্রধান সড়কটিতে পুরাতন গরু বাজার থেকে পশ্চিম বাজার ইসলামী ব্যাংক পর্যন্ত প্রতিদিন তীব্র যানযট লেগে থাকে। রাস্তার দুই পাশে হকারদের বেচা-বিক্রি ও সিএনজি অটোরিকশা থামিয়ে যাত্রী ওঠানো-নামানোর চিত্র চোখে পড়ে নিয়মিত।

চান্দিনা বাজারের এই সড়কটি রয়েছে ৪ টি আঞ্চলিক সড়কে সংযোগ। ফলে আঞ্চলিক যাত্রীবাহী যানবাহন ও মালবাহী গাড়ির যাতায়াত থাকে বেশি। যানজট নিয়ন্ত্রণের জন্য পৌরসভার পক্ষ তেকে দুইজন ব্যক্তি দায়িত্বে থাকলেও তেমন সুফল নেই।

পথচারী ও ব্যবসায়ী মো. জাকির হোসেন বলেন, চান্দিনায় যানজট একটি বড় সমস্যা। রোগী নিয়ে হাসপাতালে যেতে চাইলেও যানজটে আটকা পড়ে থাকেন অনেকেই। সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হলে ফুটপাত দখলমুক্ত করা জরুরী। এছাড়া সিএনজি, অটো, রিক্সার জন্য নির্ধারিত স্টেশন করে দিলে যানজট কমে যাবে।

চান্দিনা বাজার বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মো. এরশাদ আলী ভূইয়া বলেন, ‘যানজটের কারণে ব্যবায়ীরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। আমরা পৌরসভা ও প্রশাসনকে একাধিকবার জানিয়েও কোন সুফল পাইনি।’

চান্দিনা পৌরসভার মেয়র মো. শওকত হোসেন ভূইয়া বলেন- ‘স্থানীয় সংসদ সদস্যের নির্দেশে আমরা পৌর কর্তৃপক্ষ এবং প্রশাসন ঐক্যবদ্ধভাবে যানজট নিরসনের চেষ্টা চালিয়ে যাচ্ছি। সিএনজি ও অটো স্ট্যান্ডগুলোকে নির্ধারিত স্থানে রাখার চেষ্টা চলছে। সবাই সহযোগীতা করলে যানজট নিরসন করা সম্ভব।’

আর পড়তে পারেন