শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় আছে দৃষ্টিনন্দন ‘সাত গম্বুজ মসজিদ’

আজকের কুমিল্লা ডট কম :
মে ৮, ২০১৯
news-image

অনলাইন ডেস্কঃ
কুমিল্লার দেবিদ্বার উপজেলার গুনাইগর গ্রামের ঐতিহ্য গুনাইগর বায়তুল আজগর সাতগম্বুজ জামে মসজিদ। মসজিদটি দেবিদ্বার সদর থেকে প্রায় দুই কিলোমিটার পশ্চিমে অবস্থিত।

এটি দেখার জন্য বহু দূর-দূরান্ত থেকে মানুষ ভিড় জমায়। মসজিদটি এ দেশের অনন্য এক স্থাপত্য নিদর্শন। মসজিদটির অভ্যন্তর, বহিঃপার্শ্ব, মিনার ও গম্বুজে রয়েছে সিরামিকসে করা শতাধিক ক্যালিগ্রাফি।

এ গ্রামটি যুগের পরিবর্তনে আধুনিক শহর হিসেবে গড়ে উঠেছে। মসজিদটি আরবি হরফ, ফুল-লতা-পাতা ক্যালিগ্রাফি দিয়ে সুসজ্জিত। মসজিদটি নির্মাণ করতে অগণিত শ্রমিক নিয়োগ করা হয়েছিল।

২০০২ সালের ১০ জুলাই থেকে উদ্বোধন পর্যন্ত প্রায় ৩৫ জন শ্রমিক ষাট হাজার শ্রম দিবস কাজ করেছে। দেবিদ্বার উপজেলাকে সারা দেশে পরিচিত করার জন্য দেবিদ্বারের সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মঞ্জুরুল আহসান মুন্সির আশা-আকাক্সক্ষার বাস্তব প্রতিফল এটি।

তিনি ১৯৯১ সালে নির্বাচিত হওয়ার পর তার মায়ের স্বপ্ন বাস্তবায়ন করার জন্য তার পুরাতন বাড়িতে মসজিদ নির্মাণ করতে সচেষ্ট হন।

২০০৫ সালে ১৪ জানুয়ারি মসজিদটি উদ্বোধন করেন সাবেক স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন। মসজিদটির চার পাশের দেয়ালে রয়েছে আইটি বাংলা ক্যালিগ্রাফি ও আরবি হরফে লেখা আছে ‘সুরা আর রহমান’ আয়াতুল কুরসিসহ চার কুল।

দৃষ্টি কেড়ে নিয়েছে ৮০ ফুট উচ্চতার চারটি উঁচু মিনার। সাতটি গম্বুজের মধ্যে পাঁচটি ঝলকানো ঝাড়বাতি সমৃদ্ধ। মসজিদটিতে ছয়টি এসি রয়েছে। মসজিদটিতে এক সঙ্গে ৩০০ মানুষ নামাজ আদায় করতে পারেন।

আর পড়তে পারেন