শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় জেএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন প্রায় ১৩ হাজার শিক্ষার্থীর

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৯, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লা শিক্ষা বোর্ডের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা-২০১৮ এর ফল পুনঃনিরীক্ষণের জন্য ১২ হাজার ৮৫৩ জন আবেদন করেছেন। গত বছরের ২৫ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত অনলাইনে ফল পুনঃনিরীক্ষণের এসব আবেদন গ্রহণ করা হয়। আগামী ২৪ জানুয়ারি পুনঃনিরীক্ষণের ফল প্রকাশিত হবে বলে জানান কুমিল্লা শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মো. শহিদুল ইসলাম।

প্রায় ১৩ হাজার আবেদনকারীর মধ্যে সর্বাধিক ইংরেজি বিষয়ের ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছে ২ হাজার ৯০৪ জন। বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ে আবেদন করেছে ২ হাজার ৫৬০ জন এবং গণিত বিষয়ে আবেদন করেছে ২ হাজার ৩৩৫ জন শিক্ষার্থী।

জানা যায়, কুমিল্লা শিক্ষাবোর্ডে এবার জেএসসি পরীক্ষার ফলাফলে পাশের হার বাড়লেও উল্লেখযোগ্য সংখ্যক জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। চতুর্থ বিষয়ের নাম্বার যোগ না হওয়ার কারণে এবার জিপিএ-৫ কমেছে বলে জানান শিক্ষা বিশ্লেষকরা।

২০১৮ সালে কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীনে ৬টি জেলার ১৫৮টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২ লাখ ৯২ হাজার ৮১১ জন পরীক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এতে উত্তীর্ণ হয় ২ লাখ ৫৪ হাজার ৭২৫ জন শিক্ষার্থী। যার শতকরা পাশের হার ৮৬ দশমিক ৯৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৭৪২জন। ২০১৭ সালে কুমিল্লা শিক্ষাবোর্ডের পাশের হার ছিল ৬২ দশমিক ৮৩ শতাংশ।

আর পড়তে পারেন