শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় পিছিয়ে পড়া ত্রিপুরা সম্প্রদায়কে নিয়ে উঠান বৈঠক অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১০, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টার:

দক্ষতা উন্নয়ন ও পুনর্বাসনের জন্য পিছিয়ে পড়া ত্রিপুরা সম্প্রদায়ের জনগোষ্ঠীর সাথে জনসংযোগ উপলক্ষে লালমাই পাহাড়ের পাদদেশে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্যোগে ৯ ফেব্রুয়ারি আয়োজিত এ উঠান বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ।

এছাড়া উপস্থিত ছিলেন কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের চীফ ইনস্ট্রাক্টর মোহাম্মদ আইয়ুব, সিনিয়র ইনস্ট্রাক্টর মোঃ কামরুল হাসান, ইনস্ট্রাক্টর জগদীশ চন্দ্র দাস, কেয়ার টেকার জাহিদুল ইসলাম, কারখানা সহকারী মোঃ দেলোয়ার হোসেন এবং ত্রিপুরা সম্প্রদায়ের ১০০ জন নারী-পুরুষ।

শুরুতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের বিভিন্ন ট্রেড কোর্স এবং সুযোগ-সুবিধা সম্পর্কে বক্তব্য রাখেন কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের চীফ ইনস্ট্রাক্টর মোহাম্মদ আইয়ুব এবং সিনিয়র ইনস্ট্রাক্টর মোঃ কামরুল হাসান। প্রধান অতিথির বক্তব্যে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। তিনি বিদেশ যাওয়ার পূর্বে সবাইকে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ গ্রহণ করার পরামর্শ দেন। তিনি প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে প্রবাসীদের জন্য ঋণ এবং এ ঋণ পাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও তিনি নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধাসমূহ উল্লেখ করেন। তিনি আরপিএল-এর মাধ্যমে কিভাবে প্রবাস ফেরত কর্মীগণ তাদের দক্ষতাকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়া যায়, সে সম্পর্কে সকলকে অবহিত করেন। তিনি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, বোয়েসেল, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অবস্থিত শ্রম কল্যাণ উইং এবং বায়রার কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করেন। দেবব্রত ঘোষ প্রশিক্ষণ নিয়ে সরাসরি সরকারি অনুমোদিত রিক্রুটিং এজেন্সির মাধ্যমে বিদেশ যাওয়ার বিষয়ে সকলকে উৎসাহিত করেন।

তিনি বিস্তারিত তথ্যের জন্য www.probashi.gov.bd, www.bmet.gov.bd, www.wewb.gov.bd, www.bmet.comilla.gov.bd সাইটগুলো ভিজিট করার পরামর্শ দেন। এছাড়াও অভিবাসন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সামাজিক যোগাযোগ মাধ্যম www.facebook.com/demo.comilla এবং www.facebook.com/District Employment and Manpower Office, Comilla এর সাথে সংযুক্ত থাকার আহবান জানান।

আর পড়তে পারেন