বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় প্রথমবারের মতো বেদে সম্প্রদায়ের শিশুদের জন্য স্কুল প্রতিষ্ঠা

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১, ২০২২
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

কুমিল্লা জেলায় প্রথমবারের মতো বেদে সম্প্রদায়ের শিশুদের জন্য স্কুল প্রতিষ্ঠা করা হচ্ছে। জেলার দাউদকান্দি উপজেলার ভিকতোলা গ্রামে স্কুলটি স্থাপন করা হচ্ছে। স্কুল নির্মাণের কাজটি শেষের দিকে। আগামী ২৬ মার্চ স্কুলটি উদ্বোধন করা হবে।

মঙ্গলবার (১ মার্চ) সরেজমিন গিয়ে দেখা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবস্থিত দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ বাজার। বাজার থেকে উত্তর দিকে ভিকতলা গ্রাম। এই গ্রামে স্থানীয়দের সঙ্গে বসবাস করেন দেড় হাজারের বেশি বেদে সম্প্রদায়।

মহাসড়ক পেরিয়ে ইলিয়টগঞ্জ প্রাথমিক বিদ্যালয়। সেখানে শিক্ষার্থীদের মহাসড়ক পেরিয়ে যাওয়া ঝুঁকিপূর্ণ। এছাড়া সাধারণ স্কুলে বেদে সম্প্রদায়ের সন্তানদের লেখাপাড়া করাটা অনেকে ভালোভাবে গ্রহণ করেননি। তাই বেদে সম্প্রদায়ের জন্য স্বতন্ত্র এই স্কুল প্রতিষ্ঠা করা হচ্ছে।

ভিকতলা গ্রামের বেদে সম্প্রদায়ের সভাপতি ঝারু মিয়া জানান, তারা আগে নৌকায় বসবাস করতেন। ৮০-এর দশকের দিকে তারা কুমিল্লায় জমি কিনে স্থায়ী হন। প্রথমে চার পরিবার আসেন। এখন এখানে দুই শতাধিক পরিবার রয়েছে।

তিনি বলেন, ‘বেদে সম্প্রদায়ের জন্য জেলা প্রশাসক স্যার স্কুল করে দিয়েছেন। এতে আমরা খুব খুশি।’

স্থানীয় বাসিন্দা আক্তার মিয়া বলেন, ভিকতলায় স্কুল প্রতিষ্ঠা হওয়ায় বেদে সম্প্রদায়ের শিশুদের পাশাপাশি স্থানীয় শিক্ষার্থীরাও এখানে পড়াশোনার সুযোগ পাবে।

বেদে সম্প্রদায়ের শিশু ইয়াসিন বলে, ‘আমরা এখন থেকে ইস্কুলে ভর্তি হয়ে পড়াশোনা করতে পারব। আমাদের খুব আনন্দ লাগতেছে।’

দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুল ইসলাম খান জানান, উপজেলার ভিকতলা গ্রামে নবনির্মিত স্কুলটিতে ৩০০ শিক্ষার্থী পড়ালেখার সুযোগ পাবে। তাদের সঙ্গে স্থানীয় শিশুরাও পড়তে পারবে।

কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, মুজিববর্ষ উদযাপন উপলক্ষে কুমিল্লার দাউদকান্দি উপজেলার ভিকতলা, গোলাপের চরে ও মেঘনা উপজেলায় পিছিয়ে পড়া পরিবারের জন্য স্কুল স্থাপন করা হয়েছে। এর মধ্যে দাউদকান্দি উপজেলার ভিকতলায় বেদে সম্প্রদায়ের শিশুদের জন্য জেলায় প্রথমবারের মতো স্কুল স্থাপন করা হয়েছে। আগামী ২৬ মার্চ স্কুলটি উদ্বোধন করা হবে।

আর পড়তে পারেন