শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় স্বপ্নসহ ৯টি প্রতিষ্ঠানকে জরিমানা, ২৫ শতাংশ পেলেন অভিযোগকারীরা

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৯, ২০১৭
news-image

প্রেস বিজ্ঞপ্তি:

কুমিল্লায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এ অভিযোগ দায়ের করে জরিমানার ২৫% পেয়েছেন প্রতারণার শিকার কয়েকজন ভোক্তা। বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জেলা কার্যালয়, কুমিল্লা সূত্রে জানা যায়, একটি প্রতিষ্ঠানে খ-কালীন কর্মরত রেজোয়ান আহমেদ নামের একজন ভোক্তা ২৮/০৮/২০১৭ তারিখে কুমিল্লার ইপিজেট এলাকায় অবস্থিত স্বপ্নের আউটলেট থেকে ২৮ ধরণের পণ্য ক্রয় করেন। কিন্তু বাসায় এসে পণ্য মিলিয়ে দেখেন ৫০ গ্রাম ওজনের একটি হাইকো কাবার চিনির দাম ৯০ টাকার স্থলে ১২০ টাকা রাখা হয়েছে। তিনি ক্রয় রশিদের কপি নিয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কুমিল্লা জেলা কার্যালয়ে এসে সহকারী পরিচালক বরাবর অভিযোগ দায়ের করেন ও ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে সহায়তা চান।
জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, কুমিল্লা অঞ্চলের দায়িত্বে থাকা জেলা কার্যালয়ের সহকারি পরিচালক মো: আছাদুল ইসলামের তদন্তে ২৭ নভেম্বর, ২০১৭ অভিযোগের সত্যতা মেলে। ফলে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৭০ ধারায় বর্ণিত প্রশাসনিক ক্ষমতাবলে তিনি উক্ত প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ২(২০)(ক) ধারায় বর্ণিত ভোক্তা অধিকার বিরোধী কার্য হিসেবে আমলে নিয়ে উক্ত আইনের ৪০ ধারায় দোষী সাব্যস্ত করে ২০,০০০/- (বিশ হাজার) টাকা জরিমানা করেন। আইনের ৭৬(৪) ধারা বলে অভিযোগকারী হিসেবে রেজোয়ান আহমেদ উক্ত জরিমানার ২৫ শতাংশ হিসাবে ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা পান।

অভিযোগকারী রেজোয়ান আহমদের কাছে এ ব্যাপারে প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি জানান, ‘একজন ভোক্তা হিসেবে যখন স্বপ্নের আউটলেট থেকে পণ্য ক্রয় করে প্রতারিত হই তখন কুমিল্লা জেলায় ভোক্তা সংরক্ষণ আইনের মাধ্যমে আমি সেটার সম্পূর্ণ সুরাহা পাই। তাই একজন ভোক্তা হিসেবে আমি আমার ন্যায্য অধিকারটুকু পাওয়ার জন্য অত্যন্ত আনন্দিত। একইসঙ্গে ভোক্তা সংরক্ষণ আইনের প্রতি আমার গভীর সম্মান দেখাচ্ছি’।

অধিদপ্তরের জেলা কার্যালয় সূত্রে আরও জানা যায়, চলতি সপ্তাহের প্রথম দুইদিনে এরকম আরও ৮টি অভিযোগ নিষ্পত্তি করে ১৪ হাজার টাকা জরিমানা করা হয় যেখানে অভিযোগকারীরা পান ৩ হাজার ৫শ টাকা। ১১টি অভিযোগ আমলযোগ্য না হওয়ায় তা নথিজাত করে রাখা হয়। আর অভিযোগ দায়ের করার পর কাঙ্খিত সেবা পাওয়ার কারণে অভিযোগ প্রত্যাহার করে নেন ৩জন অভিযোগকারী।

এ প্রসঙ্গে কুমিল্লার জেলা প্রশাসক জানান, সকলকে বুঝতে হবে যে আইনের বিধানগুলো প্রতিপালিত হচ্ছে। এ ব্যাপারে সকলের সচেতনতা জরুরি আর ব্যবসায়ীদেরও এটা প্রমাণ করতে হবে যে তারা আইনের প্রতি শ্রদ্ধাশীল।

অভিযোগগুলোর নিষ্পত্তিকারী কর্মকর্তা ও কুমিল্লা জেলা কার্যালয়ের সহকারি পরিচালক মো: আছাদুল ইসলাম জানান, অভিযোগকারীরা সচেতন নাগরিক হিসেবে এ অভিযোগুলো দায়ের করেছেন। অন্যদেরও এ থেকে শিক্ষা নিয়ে অভিযোগ দায়েরে উদ্বুদ্ধ হওয়া উচিৎ। ভোক্তা সাধারণ যদি তাদের মতো সচেতন হতো তাহলে অনেকাংশে এ ধরণের অপরাধ কমে যেত। তিনি ব্যবসায়ীদের ভোক্তা অধিকার বিরোধী এ সকল কর্মকা- পরিহার ও ভোক্তাদের সচেতন হওয়ার আহ্বান জানান।’

 

আর পড়তে পারেন