শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা উত্তর যুবলীগের কমিটি: ত্যাগি নেতাকর্মীরা কি জায়গা পাবে ?

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৩, ২০২২
news-image

স্টাফ রিপোর্টার:
সম্প্রতি কুমিল্লা দক্ষিণ জেলা যুবলীগের কমিটি ঘোষিত হয়েছে। এ কমিটি নিয়ে চলছে নানা সমালোচনা । এবার চলতি মাসে কুমিল্লা উত্তর জেলা যুবলীগের কমিটি ঘোষণা হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। কুমিল্লা উত্তর জেলা যুবলীগের কমিটি কি বির্তক – সমালোচনা এড়াতে পারবে, নাকি ত্যাগি ও সক্রিয় নেতাকর্মীদের বাদ দিয়েই ঘোষিত হবে, তা নিয়ে জেলাজুড়ে নানা আলোচনা চলছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিভিন্ন সূত্রমতে, কুমিল্লা উত্তর জেলা যুবলীগের কমিটিতে ত্যাগি ও মাঠের পরিশ্রমি নেতাকর্মীদের বাদ দেওয়ার ষড়যন্ত্র চলছে । তাদেরকে বাদ দেওয়ার জন্য নানা দিক দিয়ে মিথ্যে তথ্য সরবরাহ করে তদবির অব্যাহত রয়েছে। এছাড়া মাদক ব্যবসায়ি, নিস্ক্রিয় সাবেক ছাত্রলীগ নেতা, ব্যবসায়ি ও প্রাইভেট চাকুরীজীবিদের জন্য তদবির করছে উত্তরের বেশ কয়েকজন রাজনীতিবিদ ও জনপ্রতিনিধি। এদিকে পদ হারানোর ভয়ে শংকিত মাঠ পর্যায়ের নিবেদিত নেতাকর্মীরা।

বিগত বছরের ২ অক্টোবর কুমিল্লা উত্তর জেলা শাখা কমিটি বিলুপ্ত ঘোষণা করে বাংলাদেশ আওয়ামী যুবলীগ। বিলুপ্ত ঘোষণার পর নতুন কমিটির জন্য নেতাকর্মীদের কাছে জীবনবৃত্তান্ত আহ্বান করা হয়। বিভিন্ন সূত্রমতে, যুবলীগের নতুন কমিটিতে স্থান পেতে প্রায় দেড় শতাধিক নেতাকর্মী কেন্দ্রে জীবনবৃত্তান্ত জমা দিয়েছেন। এর মধ্যে সভাপতি কিংবা আহ্বায়ক পদেই প্রার্থী রয়েছেন ৩৫ জন। কমিটি বিলুপ্তির প্রায় ১ বছর চলছে, কিন্তু নানা কারনে এখনো নতুন কমিটি ঘোষিত হয়নি। তবে বিভিন্ন সূত্রমতে, চলতি মাসেই অপেক্ষার অবসান হতে চলেছে।

রাজনৈতিক এলাকা হিসেবে কুমিল্লা উত্তর জেলা খুবই গুরুত্বপূর্ণ। এ এলাকা থেকে বহু মন্ত্রী দেশ শাসন করেছেন। কুমিল্লার দেবিদ্বার, চান্দিনা, মুরাদনগর, দাউদকান্দি, হোমনা , মেঘনা ও তিতাসসহ ৭ উপজেলা ও বাঙ্গরা নামক এক থানা নিয়ে কুমিল্লা উত্তর রাজনৈতিক জেলা বিবেচিত হয়ে আসছে। বিগত বছরের ২ অক্টোবর সাংগঠনিক কার্যক্রমে স্থবিরতা ও দলীয় শৃঙ্খলা বিরোধী কর্মকাণ্ডের অভিযোগে কুমিল্লা উত্তর জেলা যুবলীগের শাখা কমিটি বিলুপ্ত ঘোষণা করে বাংলাদেশ আওয়ামী যুবলীগ। এ শাখার আওতাধীন উপজেলা শাখাগুলোও আহ্বায়ক কমিটি দিয়ে চলছে বছরের পর বছর ধরে। নতুন কমিটি গঠনে সক্রিয়তা কম দেখা গেলেও করোনাকালে অসহায় মানুষের পাশে ছিল উত্তর জেলা যুবলীগ।

যুবলীগের নতুন কমিটিতে সভাপতি-সাধারণ সম্পাদক কিংবা আহ্বায়ক-যুগ্ম আহ্বায়ক পদে স্থান পেতে জোর লবিং করছে আগ্রহী প্রার্থীরা। সভাপতি পদে বেশ আলোচনায় রয়েছেন যুবলীগের বিলুপ্ত কমিটির সাবেক যুগ্ম আহ্বায়ক মোঃ সারওয়ার হোসেন বাবু । এছাড়া বিভিন্ন পদে আলোচনায় রয়েছেন দেবিদ্বার উপজেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক শামীম, কেন্দ্রীয় যুবলীগের সাবেক সদস্য আবুল কালাম আজাদ, এড. মো: এনামুল হাছান খান (রিপন), দাউদকান্দি উপজেলা যুবলীগের সভাপতি আনোয়ার, কুমিল্লা উত্তর জেলা ছাত্র্রলীগের সভাপতি আবু কাউছার অনিক, হোমনা কলেজের সাবেক ভিপি লিটন, বাঙ্গরা থানা যুবলীগের যুগ্ম আহ্বায়ক আব্দুল্লাহ নজরুল, সাবেক ছাত্রলীগ নেতা প্রকৌশলী গাজী রাসেল, দেবিদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদের ভাই মামুনুর রশীদ, ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আলামিন সরকার প্রমুখ।

আহ্বায়ক পদ নিয়ে চলছে নানা সমীকরণ:
উত্তর জেলা যুবলীগের সভাপতি/আহ্বায়ক পদে প্রার্থী হিসেবে আলোচনায় রয়েছেন বিগত কমিটির সাবেক যুগ্ম আহ্বায়ক সারওয়ার হোসেন বাবু । এ পদে সারওয়ার হোসেন বাবুর বিকল্প আপাতত কেউ নেই বলে জানা গেছে। যদিও তিনি যাতে এ পদ না পেতে পারেন সেজন্য তিতাস, দেবিদ্বার ও চান্দিনার তিনটি গ্রুপ বিভিন্ন অপবাদ দিয়ে কেন্দ্রে জোর তদবির করছেন। কিন্তু ২০০৯ সাল থেকে অদ্যাবধি সারওয়ার হোসেন বাবু কুমিল্লা উত্তর জেলার রাজনীতির মাঠে সক্রিয় এবং দলের জন্য নিবেদিত কর্মী বলে স্থানীয় সূত্র ও বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত সংবাদে জানা যায়। তিনি ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত কুমিল্লা উত্তর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন । ২০১৫ সালে তিনি কুমিল্লা উত্তর জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক পদে দায়িত্ব পান। দায়িত্ব পালনকালে সাংগাঠনিক কার্যক্রমে তিনি বেশ সক্রিয় ছিলেন। বিশেষ করে করোনা মহামারিতে হ্যালো যুবলীগ গঠন করে প্রায় ১০ হাজার অসহায় ও কর্মহীন মানুষের ঘরে খাবার পৌছে দিয়েছেন। এছাড়া করোনা সুরক্ষাসামগ্রী নিয়মিত সরবরাহ করেছেন। দিয়েছেন অক্সিজেন সেবাও। সব মিলিয়ে করোনা সংকটময় সময়ে মানুষের পাশেই ছিলেন এই যুবলীগ নেতা। তাছাড়া কেন্দ্রীয় সকল সাংগঠনিক কর্মকান্ডে সারওয়ার হোসেন বাবুর সক্রিয়তা উল্লেখ করার মত।

তিনি জানান, আমার অতীত কার্যক্রম এবং দলের প্রতি আস্থা বিবেচনা করে কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ যদি চায় তাহলে আমি এ পদ নিতে ইচ্ছে পোষণ করছি । আমি কোন সময় পদলোভী ছিলাম না। এখনো নেই, ভবিষ্যতেও থাকবো না। আমি হিংসা ও কলহমুক্ত পরিচ্ছন্ন রাজনীতি করতে পচ্ছন্দ করি। আমি ২০১৫ সাল হতে যুবলীগের যুগ্ম আহ্বায়ক পদে থেকে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছি। যদি আমি সভাপতি কিংবা আহ্বায়ক পদে দায়িত্ব পাই তাহলে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি, স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধুর আদর্শ অনুযায়ী যুবলীগের বর্তমান কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশে পরিচালনা করবো।

যুবলীগের নতুন কমিটিতে যুগ্ম আহ্বায়ক পদে আলোচনায় রয়েছেন দেবিদ্বারের সাবেক ছাত্রলীগ নেতা সাইফুল ইসলাম শামীম। সাইফুল ইসলাম শামীম দেবিদ্বার উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক পদে ২ বছর, সাধারণ সম্পাদক পদে ৪ বছর, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের হলের যুগ্ম সাধারণ সম্পাদক, দেবিদ্বারের সুজাত আলী সরকারি কলেজ ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি স্থানীয় একটি কলেজের প্রভাষকও বটে। শিক্ষকতার পাশাপাশি রাজনীতিতেও তিনি সক্রিয় রয়েছেন।

এ বিষয়ে সাইফুল ইসলাম শামীম জানান, আমি দীর্ঘদিন ছাত্রলীগের রাজনীতি করেছি। বর্তমানে দলের বিভিন্ন সাংগঠনিক কর্মকান্ডে সক্রিয় রয়েছি। আশা করি দলীয় কেন্দ্রীয় নেতৃবৃন্দ আমার অতীত ও বর্তমান কর্মকান্ড বিবেচনা করে যুবলীগে আমাকে স্থান দিবে।

এদিকে আহ্বায়ক কমিটিতে যুগ্ম আহ্বায়ক পদে আসতে পারেন দাউদকান্দি উপজেলা যুবলীগের সভাপতি আনোয়ার ।

এছাড়া সদস্য পদে থাকতে পারেন কুমিল্লা উত্তর জেলা ছাত্র্রলীগের সাবেক সভাপতি আবু কাউছার অনিক। করোনাকালে অসহায় মানুষের পাশে থেকে খাদ্য সহায়তা করেছেন এ নেতা। একজন করোনা যোদ্ধা হিসেবে ব্যাপক সুনাম অর্জন করেছেন সাবেক এই ছাত্রলীগ নেতা।

এ বিষয়ে আবু কাউছার অনিক বলেন, সাবেক ছাত্রনেতাদের সমন্বয়ে যুবলীগ গঠন করলে সাংগাঠনিক কার্যক্রম বেগবান হবে। আশা করি সততা ও নিষ্ঠার সাথে কাজ করা নেতাকর্মীরাই যুবলীগে স্থান পাবে।

এখন দেখার বিষয়, কুমিল্লা উত্তর জেলা যুবলীগের কমিটি ত্যাগি ও সক্রিয় নেতাকর্মীদের সমন্বয়ে হবে নাকি নিস্ক্রিয় নেতাকর্মীদের সমন্বয়ে হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিগত কমিটির এক যুবলীগ নেতা জানান, আমাদের কমিটি দায়িত্ব পালনকালে একটি ইউনিটের কমিটি ঘোষণা দিয়েছিল। এরপরই জেলা কমিটি ভেঙ্গে দেয়া হয়। সামনের কমিটিতে যদি অতীতের ওই ভুলের মাশুল হিসেবে সারওয়ার হোসেন বাবুকে বাদ দেওয়া হয়, তাহলে বিষয়টি হবে খুবই হতাশার ও দু:খজনক। দলের স্বার্থে সারওয়ার হোসেন বাবুকে মূল্যায়ণ করা উচিত। পাশাপাশি শামীম, আনোয়ারসহ যারা দলের জন্য মাঠে থেকে শ্রম দিচ্ছেন তাদের কমিটিতে রাখা উচিত। শোনা যাচ্ছে এক উপজেলার একই পরিবারের দুই সদস্য জনপ্রতিনিধি। এই পরিবার থেকে আরো একজনকে যুবলীগে ভাল পদে জায়গা দেওয়ার জন্য সর্বোচ্চ লবিং চলছে। একজন সাংসদও ওই প্রার্থীর জন্য উঠেপড়ে লেগেছেন। এমন যদি হয় অবস্থা তাহলে রাজনীতি তো পরিবারতান্ত্রিক হয়ে যাবে। আমরা আশা করবো পরিবারতান্ত্রিক না হয়ে অর্থের কাছে যেন যুবলীগ না হারে।

উল্লেখ্য যে, ২০০৪ সালের শেষের দিকে সোহেল মোস্তফা স্বপনকে সভাপতি ও বাহাউদ্দিন বাহারকে সাধারণ সম্পাদক করে ৭১ সদস্য বিশিষ্ট কুমিল্লা (উত্তর) জেলা যুবলীগের কমিটি ঘোষণা করা হয় । নিয়ম অনুযায়ী ২০০৭ সালের শেষের দিকে এ কমিটির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও কমিটি চলমান থাকে। ২০১৩ সালে যুবলীগ সভাপতি সোহেল মোস্তফা স্বপন মেঘনায় একটি কোম্পানিতে এক দুঘর্টনায় নিহত হওয়ার পর সভাপতির পদটি শূণ্য হয় । প্রায় সাড়ে ১০ বছর পর ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর মোঃ বাহাউদ্দিন বাহারকে আহ্বায়ক ও মোঃ সারওয়ার হোসেন বাবুকে যুগ্ম আহ্বায়ক করে তিন মাস মেয়াদী কুমিল্লা (উত্তর) জেলা যুবলীগের ২১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় যুবলীগ। বাংলাদেশ আওয়ামী যুবলীগের তৎকালিন চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক মোঃ হারুনুর রশীদ আহ্বায়ক কমিটি ঘোষণা করেন। কমিটিতে সদস্য হিসেবে ছিলেন মোঃ আনোয়ার হোসেন, মোঃ গোলাম ফারুক রানা, মোঃ খায়রুল আলম সাধন, মোঃ আবুল কাশেম ওমানী, মোঃ জাকির নেওয়াজ সোহেল, মোঃ আবুল খায়ের, মোঃ জহিরুল ইসলাম কিশোর, মোঃ মহিউদ্দিন খন্দকার, মোঃ সালাউদ্দিন রিপন, মোঃ এনামুল হাছান খান, মোঃ সাইফুল আলম মুরাদ, মোঃ শাহ জালাল, মোঃ হুমায়ন কবির, মোঃ মনিরুজ্জামান টিপু, মোঃ নজরুল ইসলাম কাজল, মোঃ মিলন সরকার, মোঃ মাজেদুল ইসলাম রাসেল, মোঃ কাজী ফসিউল হাসান ও মোঃ ফারুক মিয়া। এই আহ্বায়ক কমিটি চলে ৬ বছর ১৬ দিন। এই ৬ বছরে তারা পূর্ণাঙ্গ কমিটি করতে পারেনি। অবশেষে ২ অক্টোবর কমিটি বিলুপ্তি ঘোষণা করা হয়। তবে এই কমিটি করোনা মহামারির সময়ে অসহায় ও কর্মহীন মানুষের দ্বারে দ্বারে গিয়ে খাবার পৌছে দিয়েছেন। মুঠোফোনে কল পেলেই যুবলীগ কর্মীরা খাবার পৌছে দিয়েছে অসহায়দের ঘরে। সেই সাথে অক্সিজেন সেবা দিয়েছেন যুবলীগ নেতাকর্মীরা। এছাড়া মশক নিধন, পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানসহ নানা কর্মসূচী পালন করেছেন যুবলীগ। যুবলীগের আহ্বায়ক মোঃ বাহাউদ্দিন বাহার ও যুগ্ম আহ্বায়ক মোঃ সারওয়ার হোসেন বাবু এ মানবিক কর্মকান্ডের রূপকার।

আর পড়তে পারেন