শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে স্টল-শোভাযাত্রায় ক্যাম্পাসের বর্ষবরণ

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৪, ২০১৯
news-image

শাহাদাত বিপ্লব, কুবিঃ
স্টলে সাজানো দেশীয় পিঠা, বাহারী ধরণের নাস্তা, মিষ্টি, পানীয়সহ নানা ধরণের খাবার। বৈশাখী চত্বরে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের মাঝে উৎসবের আমেজ। এ যে বাঙালী ঐতিহ্যের প্রাণের উৎসব পহেলা বৈশাখ। মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, দেশীয় খেলাধুলাসহ বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বৈশাখকে বরণ করে নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা।

রোববার সকাল ১০টায় মঙ্গল শোভাযাত্রার মধ্যা দিয়ে দিবসটির আনুষ্ঠানিকতা শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী নেতৃত্বে প্রশাসনিক ভবনের সামনে থেকে শোভাযাত্রটি শুরু হয়ে শালবন বিহার ঘুরে বৈশাখী চত্বরে এসে শেষ হয়। শোভাযাত্রায় ঘোড়ার ছবি, বাঘের মুখ, হাতি ও টেপা পুতুল, মিনি ম্যাগাজিন, আল্পনা ও নানা ধরনের কারুকার্য ও জমকালো বেশভূষা নিয়ে শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এরপর চত্বরে বিভিন্ন বিভাগের স্টল ঘুরে দেখেন প্রশাসনের কর্তাব্যাক্তিরা। দুপুর ১১টায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অংশগ্রহণে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীদের অংশগ্রহণে বিভিন্ন দেশীয় খেলাধুলার আয়োজন করা হয়। পরে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন উপাচার্য।

এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ শামিমুল ইসলাম, সহ-সভাপতি মেহেদী হাসান, সাধারণ সম্পাদক কাজী ওমর সিদ্দিকী, কলা অনুষদের ডিন ড. জি. এম. মনিরুজ্জামান, বৈশাখ উদযাপন কমিটির আহ্বায়ক মুহাম্মদ সোহরাব উদ্দিন, সদস্য সচিব মোহাম্মদ আতিকুর রহমান সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এদিকে বৈশাখী চত্বরের স্টলগুলোতে ছিল ভিন্ন ধরণের আয়োজন। কে কার চেয়ে ভালো পরিবেশন করতে পারেন তার প্রতিযোগীতাই যেন চলেছে। বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্রী সানিয়া হোসেন জানান, ‘বিভাগের জুনিয়র হওয়ায় আমাদের উপর সাজসজ্জা এবং স্টলের দায়িত্ব পড়েছে। এবারের বৈশাখ টা একটু অন্যরকম। বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো বৈশাখ উদযাপন করেছি। নতুন পরিবারটির সাথে খুব আনন্দেই কেটেছে।’

আর পড়তে পারেন