বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

গবেষান উপস্থাপনের জন্য নেপালে যাচ্ছেন ইমরান মাহফুজ

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১২, ২০১৭
news-image

স্টাফ রিপোর্টারঃ
প্রখ্যাত ধর্মপ্রচারক অতীশ দীপঙ্কর নিয়ে গবেষান উপস্থাপনের জন্য আজ নেপালে যাচ্ছেন ইমরান মাহফুজ। নেপাল বাংলাদেশ সাহিত্য সোসাইটিএর আয়োজনে আগামী ১৬ এপ্রিল নেপালের রয়েল লাইব্রেরীতে এই সেমিনার অনুষ্ঠিত হতে যাচ্ছে।
এর আগে কবি ও গবেষক ইমরান মাহফুজ সাহিত্যিক, রাজনীতিবিদ ও সাংবাদিক আবুল মনসুর আহমদ, কবি ও গবেষক আবদুল কাদিরকে নিয়ে কাজ করেছেন। তারই ধারাবাহিকতায় এবারে প্রখ্যাত প-িত শ্রীজ্ঞান অতীশ দীপঙ্কর নিয়ে কাজ করছেন।
ইমরান মাহফুজ বলেন, আমাদের সমৃদ্ধ জাতি হিসেবে কতটা নিজেদের অস্তিত্ব জানান দিতে পারছি তা সচেতনভাবে নজর রাখতে হবে। আমি একজন লেখক হিসেবে আমার জায়গা থেতে চেষ্টা করছি অস্তিত্বের উপস্থিত করার। বাঙালির উন্মেষযোগ, দেশভাগ, ভাষা আন্দোলন ও স্বাধীনতার চিতনায় গভীর মনোযোগে হেঁটে যেতে চাই সারাবছর। মা মাটি মানুষের জয়গানে ২০১৭ বইমেলায় বের হয়েছে প্রথম কবিতার বই ‘দীর্ঘস্থায়ী শোকসভা’ (ঐতিহ্যে)সহ ৪টি বই। ২০০৬ সাল থেকে ২০১৬ সালে পর্যন্ত কবিতাগুলো মা মাটি মানুষ, নদী, নারী, প্রকৃতি, সমাজ ও রাষ্ট্র ও রাজনীতিসহ আমার দেখা জীবন নিয়ে কবিতাগুলো লিখিত
দ্বিতীয়টি হচ্ছে Ñ বর্তমান লন্ডন প্রেস মিনিস্টার সাংবাদিক কাদিরের লেখায় আমার সম্পাদনায় আসছে ‘মুক্তিযোদ্ধ: অজানা অধ্যায়’ জাগৃতি থেকে। তৃতীয় আর্কষণ Ñ ‘লালব্রিজ গণহত্যা’ আমার প্রায় ২ বছরের ফসল বইটি বের করবে (১৯৭১: গণহত্যা ও নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট)। স্বাধীনতার দীর্ঘ সময় পার হলেও ইতিহাসের পাতায় স্থান পায়নি চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় প্রায় ২০০০ মানুষের নির্মম হত্যাকা-ের জায়গাটির কথা। কথাসাহিত্যিক পিন্টু রহমানের সহযোগিতায় মুক্তিযোদ্ধের অজানা অধ্যায়টি জাতী জানলে উপকৃত হবে এবং সেই সাথে চেতনায় স্বদেশ ধারন করবে বলে বিশ্বাস করি।
বাংলাসাহিত্যের ক্লাসিক কাজ করতে ভালো লাগে। আমার মা মাটি মানষের শিকড় তথা জাতী হিসেবে যে আমরা সমৃদ্ধ তা জেনে জানাতে এক দরনের আনন্দবোধ করি। তাছাড়া এই বিষয়ে গ্রহণযোগ্য খুব কাজ হয়নি। আমার একটি নতুন সকাল শুরু হবে বাংলাদেশে।

আর পড়তে পারেন