শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

গ্রন্থ আলোচনা: “শঙ্খনীল কারাগার” 

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২০, ২০২০
news-image

 

নুরে আলম জিকু :
◾দিতে পারো একশ ফানুস এনে আজন্ম সলজ্জ সাধ একদিন আকাশে কিছু ফানুস ওড়াই।
◾সুখের সময়গুলি খুব ছোট বলেই অসম্ভব আকর্ষণীয় হয়।

উপন্যাসের দুটি উক্তি দিয়েই শুরু করলাম। “শঙ্খনীল কারাগার” নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের একটি সমকালীন উপন্যাস। এটি লেখকের অন্যতম জনপ্রিয় একটি উপন্যাসও বটে।
এটি ১৯৭৩ সালে প্রকাশিত হয়। উপন্যাসটির উপর ভিত্তি করে একটি চলচ্চিত্রও তৈরি হয় যেটি ১৯৯২ সালে মুক্তি পায়। পরিচালক ছিলেন মুস্তাফিজুর রহমান।

একটি বাড়ির ছাদের চিলেকোঠায় আশ্রিত হিসেবে থাকতেন বি.এ. পাস করে চাকরির খোঁজ করতে থাকা গ্রামের এক সাধারণ ছেলে, নাম তার আজহার হােসেন।

সেই বাড়ির ই শিরিন সুলতানা নামের উনিশ বছর বয়সী এক কন্যা, যে কিনা রােজ সকালে ছাদে উঠে হারমােনিয়ামে গলা সাধতেন।

আযহার হোসেন মনে মনে পছন্দ করতেন শিরিন সুলতানা নামের সেই মেয়েটিকে। হয়ত তিনি অনেক ভালোওবাসতেন সেই মেয়েকে এবং মনে মনে নিজের করে চাইতেন বলেই একদিন তিনি পেয়ে যান তার মনের মানুষকে।

অতি দরিদ্র আজহার হোসেন ১৫০ টাকা ভাড়ার এক ছোট্ট বাসায় স্ত্রী এবং এক কন্যা সন্তানকে নিয়ে শুরু করেন তার জীবন সংসার।  ঘটনার শুরু এখাইনেই………

এই কন্যা সন্তান টি আজহার হোসেন এর নিজের না। শিরিন সুলতানার আগের সংসারের।
কোন এক কারনে তার আগের সংসার টা ভেঙ্গে যায়, তার আগের স্বামীর নাম ছিল আবিদ হােসেন।
উচ্চ পরিবারের এক মেয়ে সব ছেড়ে সংসার শুরু করেন এক দরিদ্র ছেলের সাথে। তার অতীত বলতে কেবল ঐ কন্যা সন্তান টি, যার নাম রাবেয়া। এরপরে একে একে তাদের সংসারে আসে তাদের বড় ছেলে খােকা, তারপর রুনু, ঝুনু, মন্টু এবং সর্বশেষ নিনু।

নিনুকে জন্ম দেওয়ার সময় তেইশ বছরের সংসার জীবনের সমাপ্তি করে মারা যান শিরিন সুলতানা। এই তেইশ বছরে তিনি কখনাে একবারের জন্যেও তার বাবার বাড়িতে যান নি, গান যার ধ্যান জ্ঞান সেই কিনা ভুল করেও আর কখনাে গান করেন নি, ভালোবাসতে পারেননি নিজের স্বামী সন্তানকে। প্রথম স্বামীর সাথে বিবাহ বিচ্ছেদের পর শিরিন সুলতানা আর কখনো স্বাভাবিক হতে পারেননি, নিজের চারপাশে তৈরী করে রেখেছিলেন এক অদৃশ্য দেয়াল।  আজহার হােসেনও সবসময় কি এক হিনমন্যতায় ভােগেন, খুব চুপচাপ থাকেন।

কিন্তু শিরিন সুলতানা মারা যাবার পর তিনি নিজের চিরাচরিত আচরণ ত্যাগ করে এক হাসি খুশি মানুষে পরিণত হন। তার ধারনা ছিল তিনি শিরিন সুলতানার যােগ্য নন।  উচ্চবিত্ত পরিবারের এম.এ. পড়া গান জানা একটা মেয়ের স্বামী হওয়ার যােগ্যতা সত্যিই তার ছিল না। সেকারনে তিনিও নিজেকে সবকিছু থেকে চিরকাল আড়াল করে এসেছেন।

তাদের বড় ছেলে যার ডাকনাম খােকা, তার মুখ থেকেই সমগ্র উপন্যাসের কাহিনী বর্ণিত হয়েছে। সে একটা কলেজের প্রফেসর।  মনে মনে কিটকি নামের তার এক খালাতাে  বােনকে ভালবাসত, কিন্তু কখনাে ব্যাপার টা প্রকাশ করতে পারেননি। তার ধারনা ছিল কিটকিও তাকে ভালবাসে।

কিটকির অন্য এক ছেলের সাথে বিয়ে হয়ে যায়! কিন্তু নিজের মনের কষ্টটা সে কাউকে বুঝতে দেয়
নি। সে কখনো মায়ের ভালোবাসাই পায়নি। এটা অবশ্য তাদের সব ভাই বােনের ক্ষেত্রেই সত্য।

এই জন্যে তার মনে এক গভীর বেদনা ছিল। তার কাছের বন্ধু বলতে বড় বােন রাবেয়া। রাবেয়ারও কাছের বন্ধু সে। বিয়ের বয়স পাড় হলেও বিয়ে হয় নি রাবেয়ার।আর যে বিয়ে হবেনা সেটাও সবাই ভালভাবেই জানে। সেকারনে তার আগেই ছােট বােন রুনুর বিয়ের কথা ওঠে। রুনুর বিয়ে হওয়ার কথা ছিল মনসুরের সাথে। কিন্তু কিছু ভুল বােঝাবুঝির জন্য সেই বিয়েটা আর হয় না।
বিয়ে হয় ঝুনুর সাথে। সেই থেকে বদলে যেতে থাকে রুনু। বুক ভরা কষ্ট নিয়েই একদিন মৃত্যু হয় রুনুর।

কেউ বুঝতে পারেনি সে দিনদিন কষ্ট পেয়ে শেষ হয়ে যাচ্ছে। সংসারের মধ্যে মন্টু উরণচন্ডী প্রকিতির ছেলে, এক অন্য দুনিয়ার মানুষ। সে লেখালেখি করে, পত্রপত্রিকায় তার লেখা ছাপা হয়। ইতোমধ্যে তার দুইটা বইও প্রকাশিত হয়েছে। ছােট্ট নিনুও নিজের মত করে নিজের একটা আলাদা জগতে বেড়ে উঠছে।

যে রাবেয়া কলেজে থাকতে পড়াশুনা বাদ দিয়েছিল, সে রাবেয়াও একসময় আবার নতুন করে কলেজে ভর্তি হয়, পড়াশুনা করে চাকরি নেয় বাড়ি থেকে দূরের এক স্কুলে। রাবেয়া কালো বলে ছেলেরা তাকে মা কালী বলে ডাকতো সেই কষ্টে সে আর কলেজে যায় নি।  বাবা তার মেয়ের মনের কষ্ট দূর করার জন্য ফর্সা করার sevenday beauty programme   সব এনে দেন।

অনেক মূল্যবান বিশ টাকায় কেনা এক কৌটা ভালবাসা। কিন্তু মাত্র এগারাে বছর বয়স থেকে সে এই করুন সত্য টা জানে যে ইনি তার জন্মদাতা বাবা না!  কিন্তু তার এই কষ্ট বহুদিন বুকে চেপে রেখে কাউকেই জানতে দেয়নি। তবে এক হৃদয়স্পর্শী চিঠির মাধ্যমে রাবেয়া বহুদিনের চেপে রাখা কষ্টের কথা লিখে জানায় তার সবচেয়ে আদরের ভাই এবং কাছের মানুষ খােকাকে। সে চিঠি তে থাকে তার নিজের অতীত ইতিহাস, মায়ের কথা, বাবার কথা, আবিদ হােসেনের কথা, রুনু, ঝুনু, মন্টু, নিনু আর খােকার কথা।

একই পরিবারের এতগুলাে মানুষ কাছাকাছি থেকেও কেউ কখনাে বুঝতে পারে না কার মনে কি চলছে? কারন প্রতিটি মানুষই তার নিজের চারপাশে এক অদৃশ্য দেয়াল তৈরী করে রাখে।

এই যে, প্রতিটি মানুষ নিজের চারপাশে এক অদৃশ্য দেয়াল তৈরী করে রাখে, যে দেয়ালের মধ্যে কখনাে কেউ প্রবেশ করতে পারে না, যে দেয়ালের ভেতরের কথা গুলাে কখনাে কেউ জানতে পারে না এই অদৃশ্য দেয়ালের নামই ‘শঙ্খনীল কারাগার’।

◾পাঠানুভুতি………

মধ্যবিত্ত জীবন কখনোই চিরস্থায়ী আনন্দের আশ্রয়স্থল হতে পারে না। এর পরতে পরতে লুকিয়ে থাকে দুঃখ, বেদনা, হারানোর ভয়, শূন্যতার আর্তনাদ, নিঃসঙ্গতার হাহাকার। সেখানে সুখ দুঃখ আসে পালাক্রমে।

আর রাবেয়া চরিত্রটির মাঝে বাংলাদেশের যেকোন মধ্যবিত্ত ঘরের মেয়েই খুব সহজে নিজের ছায়া খুঁজে পেতে পারে, আর একটি কথা না বললেই নয় তা হলো উপন্যাসের শেষ দিকে রাবেয়ার চিঠি পড়ে যে কোন পাঠকের চোখে পানি আসতে পারে।

বই: শঙ্খনীল কারাগার
লেখক: হুমায়ুন আহমেদ
প্রকাশনা: অন্যপ্রকাশ

লেখক: নুরে আলম জিকু
শিক্ষক।

আর পড়তে পারেন