শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চলতি মেয়াদে বিসিএস ক্যাডার হয়েছেন ১৬০২৯ জন: প্রতিমন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৫, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

আওয়ামী লীগ সরকারের চলমান তৃতীয় মেয়াদে এ পর্যন্ত বিভিন্ন ক্যাডারে মোট ১৬ হাজার ২৯ জনকে নিয়োগ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

বুধবার জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তারের এক প্রশ্নের লিখিত উত্তরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। বুধবারের প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

ফরহাদ হোসেন বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংগঠন ও ব্যবস্থাপনা অনুবিভাগ থেকে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের চাহিদার পরিপ্রেক্ষিতে ২০১৯ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত সর্বমোট ২ লাখ ৮টি পদ সৃজনের আদেশ দেওয়া হয়েছে। পদ সৃজনের প্রয়োজনীয় সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ কর্তৃক পদ সৃজনের জিও জারি করা হয়। পরে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ এবং অধীন দপ্তর বা সংস্থাসমূহ শূন্য পদে নিয়োগ দিয়ে থাকে।

তিনি বলেন, বাংলাদেশ সরকারি কর্ম-কমিশনের সুপারিশের পরিপ্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক সরকারের তৃতীয় মেয়াদে (২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত) ৩৭তম থেকে ৪২তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে মোট ১৬ হাজার ২৯ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। শূন্য পদে নিয়োগ একটি ধারাবাহিক প্রক্রিয়া। প্রায় সব মন্ত্রণালয় ও বিভাগে নিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে।

আর পড়তে পারেন