শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁদপুর সদরের জনপ্রিয় ৩ ব্যক্তির ইতিকথা

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৩, ২০১৯
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুর :
চাঁদপুর সদর উপজেলার ৩জন জনপ্রিয় ব্যক্তির একত্রে তোলা ছবি ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুবুকে ভাইরাল হয়েছে। চাঁদপুর সদর উপজেলা ছাড়াও জেলার বিভিন্ন এলাকার ফেসবুক ব্যবহারকারীরা ৩ জনপ্রিয় ব্যক্তির এক সাথে তোলা ছবি গর্ব করে তাদের ফেসবুক টাইমলাইনে পোষ্ট দেন এবং তাদের জন্য শুভ কামনা করেন।

জানা যায়, চাঁদপুর সদর উপজেলায় বিশিষ্টজনদের মধ্যে রয়েছে দেশ বরেণ্য ৩জন জনপ্রিয় ব্যক্তি। তাঁরা দেশ ও দেশের মানুষের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। রাজনৈতিক, প্রশাসনিক, শিক্ষা ও ব্যবসার মাধ্যমে বিশ্ববাসীর কাছে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে তুলে ধরছেন। এর মধ্যে রয়েছে বাংলাদেশের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী ও বর্তমান সরকারের প্রথম নারী শিক্ষামন্ত্রী চাঁদপুর সদর হাইমচর-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব ডা. দীপু মনি। তিনি চাঁদপুর সদর উপজেলার ৫নং রামপুর ইউনিয়নের রাড়িরচর পাটওয়ারী বাড়ির কৃতি সন্তান। ডা. দীপু মনি বাংলাদেশ সরকারের বর্তমান শিক্ষামন্ত্রী এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী। ২০০৮ সালে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের জয়লাভের পর বাংলাদেশের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ডা. দীপু মনি নিয়োগ পান। এরপর তিনি ২০১৪ সালে গঠিত দশম সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। ২০১৬ সালে অনুষ্ঠিত বাংলাদেশ আওয়ামী লীগের ২০তম কাউন্সিলে তিনি পুনরায় যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। বর্তমান একাদশ সংসদে ডা. দীপু মনি শিক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ পান। তাঁর বাবা ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য এবং ভাষা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা ও পূর্ব পাকিস্তান ছাত্রলীগের প্রথম কাউন্সিলে নির্বাচিত সাধারণ সম্পাদক এমএ ওয়াদুদ। তার মা ছিলেন শিক্ষিকা, রত্মাগর্ভা রহিমা ওয়াদুদ।

এদিকে পাশের ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের মান্দারী গ্রামের পাটোয়ারী বাড়ির কৃতি সন্তান বাংলাদেশ পুলিশের প্রধান ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। তিনি ৬ষ্ঠ বিসিএস-এ (১৯৮৪) পুলিশ ক্যাডারে মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করে ১৯৮৬ সালে বাংলাদেশ পুলিশ সার্ভিসে যোগদান করেন। সর্বশেষ গত বছরের ২৫ জানুয়ারি বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এক প্রজ্ঞাপনে ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে পুলিশের মহাপরিদর্শক হিসেবে জারি করা হয়েছে এবং ৩১ জানুয়ারি থেকে এর কার্যক্রম শুরু হয়। ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের পাশাপাশি ধর্মীয় ও অসহায় মানুষের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। ইতিমধ্যে তাঁর গ্রামের বাড়ির সামনে এলাকার মুসল্লিদের জন্য ব্যায়বহুল একটি অত্যাধুনিক মসজিদ নির্মাণ করেছেন।

অন্যদিকে বাংলাদেশের একজন বিশিষ্ট সফল ব্যবসায়ী এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল গ্রুপের চেয়ারম্যান মোঃ সবুর খান। তিনি চাঁদপুর সদর উপজেলার ৩নং কল্যানপুর ইউনিয়নের কৃতি সন্তান। ৯০ দশক থেকে তথ্য প্রযুক্তি ব্যবসায়ী হিসেবে ব্যবসা শুরু করেন। ব্যবসার পাশাপাশি মো. সবুর খান ২০০২-২০০৩ সালে বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১২ সালের ২৯ ডিসেম্বর ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতির দায়িত্ব পান। ২০০৪-২০০৬ মেয়াদে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এছাড়াও ২০০২-২০০৩ মেয়াদে প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি টাস্ক ফোর্সের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

আর পড়তে পারেন