শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চান্দিনায় নবীন বরণ অনুষ্ঠানে সাবেক ভিসি আরেফিন সিদ্দিক

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৪, ২০২৩
news-image

চান্দিনা প্রতিনিধি:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন- ‘জীবনে টাকা-পয়সা, ধন-সম্পদ থেকে সময়ের মূল্য অনেক বেশি। যাঁরা সময়কে কাজে লাগিয়েছেন, তাঁরাই জীবনে স্বার্থকতা অর্জন করে মাথা উঁচু করে দাঁড়িয়েছেন। এক একজন শিক্ষার্থীকে বঙ্গবন্ধুর মতো জীবনের প্রতিটি মুহুর্ত কাজে লাগিয়ে কর্মময় জীবন গড়ে তুরতে হবে।

শনিবার (৪ নভেম্বর) দুপুরে কুমিল্লার চান্দিনা ডা. ফিরোজা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ এর একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নবীন বরণ ও বিনামূল্যে পাঠ্যপুস্তকসহ শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

তিনি বলেন- শিক্ষা জীবন থেকেই সময়ের গুরুত্ব শিখতে হবে। প্রতি ২৪ ঘন্টার একটি পরিকল্পনা করতে হবে। ২৪ ঘন্টার পরিকল্পনা যদি করতে যাও তোমাকে জানতে হবে যে ২৪ ঘণ্টার মধ্যে ১ হাজার ৪৪০ এবং ৮৬ হাজার ৪শ সেকেন্ড আছে। প্রতিটি সেকেন্ড হিসাব করে শিক্ষা নিয়ে পরিকল্পনা করতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু সময়ের সদ্ব্যবহার করে গেছেন। প্রতিটি মিনিট হিসাব করে জীবনের মাত্র ৫৫ বৎসরের জীবনে তিনি একটি দেশ ও জাতি গঠন করে গেছেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ সভাপতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য বীরমুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত এমপি।

তিনি বলেন- মানুষের জীবন থেকে শিক্ষা নিয়ে নিজের জন্য এগিয়ে যেতে হবে। স্কুল কলেজে লেখাপড়ার নির্দিষ্ট সময় থাকলেও জ্ঞান অর্জন করে শিক্ষিত হওয়ার কোন বয়স নেই। এসময় তিনি বেগম রোকেয়া, নবাব ফয়জুন্নেছা ও ডা. ফিরোজা বেগম এর মতো মহিয়সী নারীর মতো জীবন গড়তে ছাত্রীদের প্রতি আহবান জানান।

অনুষ্ঠানে প্রতিষ্ঠানের একাদশ শ্রেণীর ১৪৫জন শিক্ষার্থীর মাঝে স্থানীয় সংসদ সদস্যের ব্যক্তিগত অর্থায়নে বই, ব্যাগ ও শিক্ষা উপকরণ তুলে দেন প্রধান অতিথি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. আসাদুজ্জামান, জেলা সিভিল সার্জন ডা. নাছিমা আক্তার, চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তাপস শীল, সাবেক পৌর মেয়র ও পৌর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুল ইসলাম, বিদ্যালয়ের দাতা সদস্য সৈয়দ ফয়জুর রহমান, অভিভাবক সদস্য কাজী তৌহিদুল আলম মঈন, ভারপ্রাপ্ত অধ্যক্ষ খুরশীদ আলম, শিক্ষক হরিলাল দেবনাথ সহ শিক্ষক শিক্ষার্থীবৃন্দ।

এসময় উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার আব্দুল মান্নান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মোশারেফ হোসেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আরিফুর রহমান, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) উম্মে হাবিবা মজুমদার, সহকারি পুলিশ সুপার (দাউদকান্দি সার্কেল) এনায়েত কবির শোয়েব, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. জসিম উদ্দিন, থানা অফিসার ইনচার্জ (ওসি) সাহাবুদ্দীন খাঁন প্রমুখ।

আর পড়তে পারেন