বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতে ইতিহাস গড়ল ম্যানসিটি

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১১, ২০২৩
news-image

স্পোর্টস ডেস্ক:

নিরুত্তাপ এক প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের শুরু থেকেই খেলার দখল ম্যানচেস্টার সিটির হাতে। তুরস্কের রাজধানী ইস্তাম্বুলের আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে তখনও খেলায় গোলশূন্য সমতা। মাঝমাঠে আধিপত্য বিস্তার করে রাখলেও দুদলই সাবধানী ফুটবল খেলছিল। ফলে গোলটা যেন আসছিল না কিছুতেই! তবে ৬৮ মিনিটে ক্রসে রদ্রির অসাধরণ এক গোলে নিশ্চিত হয়ে গেল সিটির ইতিহাস গড়া!

শনিবার (১০ জুন) রাতে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ২০২২–২৩ মৌসুমের শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচে ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলানকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো ইউরোপের শিরোপা জিতল ম্যানসিটি। আর এই নিয়ে চলতি মৌসুমে ‘ট্রেবল’ জয়ের স্বাদ পেল পেপ গার্দিওলার শিষ্যরা। এবার ইউরোপ সেরার আগে প্রিমিয়ার লিগ ও এফএ কাপের শিরোপা জিতেছিল সিটিজেনরা।

সাম্প্রতিক সময়ে বেশ উড়ছে পেপ গার্দিওলার দল। প্রতিযোগিতাপূর্ণ প্রিমিয়ার লিগে সব ক্লাবকে হারিয়ে শিরোপা জিতেছে তারা। ছয় মৌসুমের মধ্যে পাঁচবারই ট্রফি জিতে ম্যানচেস্টারের ক্লাবটি প্রিমিয়ার লিগকে ডালভাতে পরিণত করেছে। এবারও লিগ শিরোপার পর নগর প্রতিদ্বন্দ্বী ইউনাইটেডকে হারিয়ে এফএ কাপে চ্যাম্পিয়ন হয়েছে তারা। এবার ইউরোপের শ্রেষ্ঠত্বের মঞ্চে ইউনাইটেডের পর দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে ‘ট্রেবল’ জয়ের রেকর্ড গড়ল সিটি।

স্নায়ুচাপের এই ম্যাচে দুই দলই কিছুটা ধীরেই শুরু করেছিল। তাই প্রথমার্ধে খুব বেশি পরিষ্কার গোলের সুযোগ তৈরি হয়নি। ষষ্ঠ মিনিটে বার্নার্ডো সিলভার শট বাঁ পোস্ট দিয়ে মাঠের বাইরে যায়। এরপর ইন্টার মিলান মুহুর্মুহু আক্রমণে উঠলে ছন্দ ধরে থাকতে পারেনি ম্যানসিটি। মাঝে ইন্টারের অধিনায়ক ব্রোজোভিচ ক্রসবারের ওপর দিয়ে বল মেরে গোলের সুযোগ নষ্ট করেন।

২৬ মিনিটে সিটিজেন গোলকিপার এডারসনের ভুলে বল পান বারেল্লা। তবে তার শট বারের পাশ দিয়ে চলে গেলে গোলের সুযোগ লক্ষ্যভ্রষ্ট হয়। পরের মিনিটেই কেভিন ডি ব্রুইনার পাস থেকে আর্লিং হল্যান্ডের সামনে সুযোগ আসে। তবে তার বাঁ পায়ের শট কোনোমতে শরীর দিয়ে আটকে দেন ইন্টার গোলকিপার।

৩০তম মিনিটে পায়ে চোট পান কেভিন ডি ব্রুইনা। প্রাথমিক চিকিৎসা নিয়ে কিছুক্ষণ খেললেও পাঁচ মিনিট পর স্বেচ্ছায় মাঠ ছাড়েন এই মৌসুমে সব প্রতিযোগিতায় ২৮টি গোল বানানো এই মিডফিল্ডার। তার বদলে তরুণ ফিল ফোডেনকে মাঠে নামান কোচ গার্দিওলা। তবুও কাঙ্খিত গোলের দেখা পাননি তারা। ফলে গোল ছাড়াই প্রথমার্ধ শেষ করে দুই দল।

বিরতির পর দুই দল কিছুটা খোলস থেকে বের হওয়ার চেষ্টা করেন। ৫৬ মিনিটে এডেন জেকোকে তুলে রোমেলো লুকাকুকে নামান ইন্টার কোচ। ৫৮ মিনিটে সিটির গোলরক্ষককে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন মার্টিনেজ। সিটির গোলকিপার এডারসনের গায়ে মেরে বসেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। বল পেয়ে প্রতিআক্রমণে ওঠে সিটি। তবে ডি বক্সে ঢোকার আগেই ফোডেনকে ট্যাকলে থামিয়ে হলুদ কার্ড দেখেন বারেল্লা।

এরপরও দুই দলের কেউ কিছুতেই গোল করতে পারছিল না। অবশেষে কার্যকর এক আক্রমণে ইন্টার মিলানের রক্ষণদূর্গ ভেঙে এগিয়ে যায় সিটি। ৬৮ মিনিটে ইন্টারের ডি-বক্সে সংঘবদ্ধ আক্রমণ করে সিটি। সতীর্থের পাসে ফাঁকা স্থানে বল পেয়ে দারুণ শটে গোল করেন সিটির স্প্যানিশ মিডফিল্ডার রদ্রি। তার জোরাল শট দাঁড়িয়ে দেখা ছাড়া কোন জবাবই ছিল না ইন্টারের গোলরক্ষক ওনানার কাছে।

পিছিয়ে পড়লেও পরের মিনিটেই গোল প্রায় শোধ দিয়েই ফেলেছিল ইন্টার। প্রতিআক্রমণে উঠে সিটির রক্ষণভাগে ঢুকে ডামফ্রির ক্রসে হেড নিয়েছিলেন ডিমারকো। তবে তা এডারসনকে পরাস্ত করলেও ওপরের পোস্টে লেগে বল ফিরে আসে। ফিরতি বলে ফের ডিমারকো হেড নিয়ে বল এগিয়ে দিয়েছিলেন লুকাকুর কাছে। তবে অবিশ্বাস্যভাবে সে সুযোগ নষ্ট করেন এই বেলজিয়ান ফরোয়ার্ড।

৭৩ মিনিটে ফের সুযোগ নষ্ট করেন লুকাকু। তার ৫ মিনিট পর দারুণ সুযোগ পেয়েছিলেন ফোডেনও। কিন্তু ডিবক্সে ঢুকে বাঁ পায়ে যে শট নেন তা সহজেই নিজের আয়ত্বে নেন ওনানা। ৮৮ মিনিটে দারুণ সেভ করে দলকে বাঁচান সিটির গোলরক্ষক এডারসন। অবশ্য সুবিধাজনক জায়গা থেকে লুকাকু দুর্বল হেড নেওয়ায় কিছুটা হলেও সুবিধা পেয়েছেন এই ব্রাজিলিয়ান। ফিরতি বল ক্লিয়ার করেন রদ্রি।

ম্যাচে সমতায় ফিরতে একের পর এক চেষ্টা করে গেছে ইন্টার। কিন্তু শেষের সময়টুকু দারুণভাবে রক্ষণ সামলেছে গার্দিওলার শিষ্যরা। শেষ বাঁশি বাজতেই ইতিহাস গড়ার আনন্দে আত্মহারা হয়ে পড়েন সিটির খেলোয়াড়রা। নিজেদের ইতিহাসে প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগ গড়েই রেকর্ডবুকে জায়গা করে নিয়েছে গার্দিওলার শিষ্যরা। ম্যানচেস্টার ইউনাইটেডের পর দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে জিতেছে ট্রেবল শিরোপা।

আর পড়তে পারেন