শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ছাত্রদলের সদ্য সাবেকদের হাতেই চৌদ্দগ্রাম উপজেলা যুবদলের দায়িত্বভার!

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৪, ২০১৭
news-image

মোঃ বেলাল হোসাইন,চৌদ্দগ্রামঃ
বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ঘোষিত রুপকল্প “ভিশন ২০৩০” অনুসারে সারাদেশের সকল পর্যায়ের যুবদলের কমিটিই হবে নবীনদের নিয়ে। যেখানে থাকবে না কোন টেন্ডারবাজ কিংবা মাদকসেবী। কেন্দ্রীয় ও জেলা কমিটির আলোকে এক্ষেত্রে ছাত্রদলের বর্তমান দায়িত্বশীলদের হাতেই চৌদ্দগ্রাম উপজেলা যুবদলের দায়িত্বভার উঠার সম্ভাবনা বেশী। রাজপথের আন্দোলনে গুরুত্বপূর্ণ ভুমিকা এবং মামলা হামলার শিকার হওয়ায় সদ্য ঘোষিত কুমিল্লা দ. জেলা যুবদলের কমিটিতে সাংগঠনিক সম্পাদক পদে স্থান পেয়েছেন কেন্দ্রীয় ছাত্রদলের সদস্য ও চৌদ্দগ্রাম উপজেলা ছাত্রদলের সভাপতি তোফায়েল হোসেন জুয়েল। এক্ষেত্রে মুলত রাজপথের আন্দোলনে ছাত্রদলের অগ্রনী ও সাহসী ভুমিকাকেই পুরস্কিত করা হয়েছে বলে জানান ছাত্রদলের বর্তমান নেতৃবৃন্দ।
এদিকে চৌদ্দগ্রাম উপজেলা যুবদলের কমিটি ঘোষনাকে সামনে রেখে গুরুত্বপূর্ণ পদ পেতে তৎপর হয়ে উঠেছেন একাধিক সাবেক ও বর্তমান ছাত্রনেতা। কেউ ব্যস্থ বিগত সময়ের আন্দোলন সংগ্রামে নিজের ভুমিকা গুরুত্বপূর্ণ নেতাদের নিকট পৌছানোতে, কেউবা পোষ্টার এবং ব্যানার কিংবা ফেসবুকে প্রচারের মাধ্যমে জানান দিচ্ছেন তাদের অবস্থান। তবে জেলা যুবদলের একাধিক সূত্র নিশ্চিত করে, বিগত সময়ের আন্দোলন সংগ্রামে মামলা ও হামলার শিকাররাই চৌদ্দগ্রাম উপজেলা যুবদলের কমিটিতে স্থান পাবে। ঘরে বসে ফেসবুক ও ভাই নির্ভর রাজনীতি এবং আওয়ামী লীগের সাথে আতাত করে পৌরসভা ও উপজেলার টেন্ডারবাজী করে আ’লীগের পক্ষে নির্বাচনে ভুমিকা পালনকারীদের পদ পাওয়ার সম্ভাবনা নাই। সাধারন নেতাকর্মীদেরও প্রত্যাশা ত্যাগী, পরিক্ষীত এবং রাজপথের সক্রিয় নেতারাই আসুক গুরুত্বপূর্ণ পদে। এতে করে দীর্ঘদিন ধরে ঝিমিয়ে পড়া যুবদলের কার্যক্রমে আবারো প্রাণচাঞ্চল্য ফিরে আসবে। তবে এক্ষেত্রে যদি পকেট কমিটি প্রদান করা হয় তাহলে তা প্রত্যাখ্যানও করা হবে বলে জানান তারা।
উপজেলা যুবদলের সভাপতি পদপ্রত্যাশীরা হলো; বর্তমান স্বেচ্ছাসেবক দলের সেক্রেটারী গাজি কবির হোসেন, সাবেক উপজেলা ছাত্রদলের সভাপতি জিয়াউর রহমান জিয়া, মহানগর যুবদল নেতা রাসেল আহমেদ মজুমদার, বর্তমান কমিটির সেক্রেটারী নাজমুল হক, বর্তমান ছাত্রদলের সেক্রেটারী আমিনুল ইসলাম ছুট্রু, বর্তমান পৌর যুবদলের সেক্রেটারী আক্তার হোসেন, সিনিয়র সহ-সভাপতি মুন্সী জামাল, যুবদল নেতা শাহিন রেজা। এছাড়া সেক্রেটারীসহ অন্যান্য পদের জন্য লবিংসহ সক্রিয় প্রচারনায় আছেন যুবদল নেতা আবুল খায়ের মজুমদার, মির্জা হিরা, যুবদলের সাংগঠনিক সম্পাদক এম জহির, রফিকুল ইসলাম, মিজানুর রহমান।
জানা যায়, ২০০৮ সালে এম জাকারিয়াকে সভাপতি ও নাজমুল হককে সাধারন সম্পাদক ও মুন্সী জামাল উদ্দিনকে সিনিয়র সহ-সভাপতি ও এম জহিরকে সাংগঠনিক সম্পাদক করে চৌদ্দগ্রাম উপজেলা যুবদলের ৫১ সদস্যে’র আহবায়ক কমিটির অনুমোদন দেন কুমিল্লা দ. জেলা যুবদল। কমিটি ঘোষনার ২-১ বছর সক্রিয় থাকলেও পরবর্তী সময় থেকেই সভাপতি এম জাকারিয়া রাজনীতির মাঠ থেকে এক প্রকার উধাও। বিগত আন্দোলন সংগ্রামে বর্তমান সভাপতির উপস্থিতি নাই বললেই চলে।
একই সময় মোস্তফা অভিকে সভাপতি ও আক্তার হোসেনকে সেক্রেটারী করে চৌদ্দগ্রাম পৌরসভা যুবদলেরও কমিটি ঘোষনা করা হয়। আন্দোলন সংগ্রামে পৌর কমিটির ব্যানারে তৎপরতা খুব একটা লক্ষ করা যায়নি।
পৌর যুবদলের গুরুত্বপূর্ণ পদ প্রত্যাশিরা হলো; বর্তমান পৌর ছাত্রদলের সভাপতি কাজী জোবায়েরুল হক, বর্তমান সভাপতি মোস্তফা অভি, কামাল হোসেন মজুমদার, এছাক ব্যাপারি, যুবদল নেতা দেলোয়ার হোসেন দেলু, শামিম নয়ন।
চৌদ্দগ্রাম উপজেলা যুবদলের বর্তমান সেক্রেটারী নাজমুল হক জানান, বিগত সময়ের সরকার বিরোধী সকল আন্দোলন সংগ্রামে সভাপতি জাকারিয়া ব্যতিত কমিটির অধিকাংশ সদস্যদের নিয়ে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছি। আশা করি ভুমিকার কথা বিবেচনা করে ত্যাগী ও আন্দোলন সংগ্রামে ভুমিকা পালনকারীদের হাতেই নতুন কমিটির দায়িত্বভার উঠবে।
উপজেলা ছাত্রদলের বর্তমান সেক্রেটারী আমিনুল ইসলাম ছুট্রু জানান, কেন্দ্র ও জেলা ঘোষিত বিগত সময়ের সকল আন্দোলন সংগ্রামে অগ্রনী ভুমিকার কারনে এখনো একাধিক মামলার আসামী হয়ে ফেরারী জীবনযাপন করছি। দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও তারুন্যের অহংকার তারেক রহমানের নির্দেশনার আলোকে নেতৃবৃন্দ চৌদ্দগ্রাম উপজেলা ছাত্রদল নেতৃবৃন্দের আন্দোলন সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার ভুমিকায় খুশি হয়ে ইতিমধ্যেই চৌদ্দগ্রাম উপজেলা ছাত্রদলের সভাপতি তোফায়েল হোসেন জুয়েলকে কেন্দ্রীয় ছাত্রদলের সদস্য ও জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব দিয়েছে। আশা করি পূর্বের ভুমিকা মূল্যায়ণ করেই উপজেলা যুবদলের কমিটি গঠিত হবে।
কুমিল্লা দক্ষিন জেলা যুবদলের সভাপতি আশিকুর রহমান মাহমুদ ওয়াসিম জানান, ফেসবুকের রাজনীতিতে নয়, বিগত সরকার বিরোধী হরতাল ও আন্দোলনে যারা রাজপথে ভুমিকা পালন করেছে এবং মামলা হামলার শিকার হয়েছে চৌদ্দগ্রাম উপজেলা যুবদলের নতুন কমিটিতে তাদেরকেই মূল্যায়ল করা হবে।

আর পড়তে পারেন